ফ্লয়েডের ঘটনার পুনরাবৃত্তি এবার ভারতে

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৪:১৭ অপরাহ্ণ, জুন ৬, ২০২০ | আপডেট: ৪:১৭:অপরাহ্ণ, জুন ৬, ২০২০

হাঁটু দিয়ে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের গলা চেপে ধরে হত্যার প্রতিবাদে উত্তাল যুক্তরাষ্ট্র। আমেরিকায় জর্জ ফ্লয়েডের পরিণাম দেখে বিক্ষোভ হচ্ছে বিশ্বব্যাপী। এবার ভারতে এমনই ঘটনার পুনরাবৃত্তি হয়েছে। তবে ভারতের ওই ব্যক্তির মৃত্যু হয়নি।

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়েছে, গত বৃহস্পতিবার রাজস্থানের যোধপুরে টহলে বেরিয়েছিল পুলিশ। সোমকরণ নামের এক ব্যক্তিকে মাস্ক না পরে রাস্তার ধারে বসে ছিলেন। দুই পুলিশ সদস্য তার কাছে জানতে চান, কেন মাস্ক পরেননি। তা নিয়েই পুলিশ সদস্যদের সঙ্গে কথা–কাটাকাটি হয়। হাতাহাতির ঘটনাও ঘটে। সেই সময়ই এক পুলিশ সদস্য সোমকরণকে মাটিতে শুইয়ে তার গলায় হাঁটু দিয়ে চেপে ধরেন।

পরিস্থিতি দেখে স্থানীয় মানুষজন এগিয়ে আসেন। তাদের হস্তক্ষেপে পুলিশ সোমকরণকে ছাড়ে। তবে গ্রেপ্তার করা হয় সোমকরণকে। পুলিশকে শারীরিক লাঞ্ছনার অভিযোগে মামলা হয়েছে সোমকরণের বিরুদ্ধে।

পুলিশ বলছে, মাস্ক না পরায় জরিমানা দিতে বলায় পুলিশ সদস্যদের জামাকাপড় ছিঁড়ে ফেলেছেন সোমকরণ। তাই পুলিশকে আক্রমণাত্মক হতে হয়েছে।

কেউ একজন পুরো ঘটনাটি ভিডিও করে সামাজিক যোগাযোগমাধ্যমে আপ করেন। এরপরই দ্রুত ছড়িয়ে পড়ে ভিডিওটি। পুলিশের হাঁটু গেড়ে এক ব্যক্তিকে ধরার ঘটনার ভিডিও দেখে অনেকেই বলছেন, এটা ঠিক জর্জ ফ্লয়েডের ঘটনার পুনরাবৃত্তি।

সোমকরণকে এমন অমানবিকভাবে হাঁটু দিয়ে গলা চেপে ধরা অভিযুক্ত পুলিশ সদস্যদের বিরুদ্ধে কোনো ব্যবস্থাই নেওয়া হয়নি।