‘বঙ্গবন্ধুর বাড়িতে বসে আমি কাঁদলাম আর গান লিখলাম’

টিবিটি টিবিটি

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ১২:৪৪ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২০ | আপডেট: ১২:৪৪:পূর্বাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২০

ওপার বাংলার জনপ্রিয় সংগীতশিল্পী অঞ্জন দত্ত একটি অনুষ্ঠানে যোগ দিতে শুক্রবার সকালে ঢাকায় আসেন। ঢাকায় নেমেই তিনি গিয়েছিলেন বঙ্গবন্ধু জাদুঘরে। ৩২ নম্বর বাড়ির রক্তে ভেজা সিঁড়ি আর বুলেটের চিহ্ন দেখে আবেগতাড়িত হয়ে কেঁদেছেন অঞ্জন দত্ত।

শুধু তাই নয় বঙ্গবন্ধুকে নিয়ে তাৎক্ষণিক একটি গানও লিখেছেন তিনি। জানা যায়, প্রায় ঘণ্টা খানিক ধরে বঙ্গবন্ধু ও তার পরিবারের স্মৃতি বিজড়িত বাড়িটি ঘুরে দেখেন এ সংগীতশিল্পী।

সেখান থেকে ফিরে বিকেলে রাজধানীর জাতীয় জাদুঘরে বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট প্রাক্তনী সংসদের আয়োজনে ‘সিনেমা আড্ডা’য় বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও তার স্মৃতিবিজড়িত বাড়ি নিয়ে নিজের অনুভূতির কথা দর্শকদের সামনে জানান অঞ্জন দত্ত।

তিনি বলেন, ‘ঢাকায় নেমেই ইচ্ছা হলো, ওনার বাড়িটা দেখি। সেখানে আমি এক ঘণ্টা ছিলাম; এর মধ্যেই একটা গান লিখে ফেলেছি। ওখানে (বঙ্গবন্ধুর বাড়ি) বসে আমি কাঁদলাম আর গান লিখলাম।’

গানটি লেখার কয়েক ঘণ্টা পরেই অঞ্জন দত্ত সেটার সুর করে মঞ্চে পরিবেশনও করেন। অঞ্জন দত্ত জানান, গানটি সেই ঘরের ভেতর দাঁড়িয়ে তাৎক্ষণিক গানটির জন্ম হয়েছে, এই গানটি হিট হবে কারণ এই গানে একটা সময় ও দেশের ব্যাপার আছে।

উল্লেখ্য, সিনেমা আড্ডায় সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদ, বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটের শিক্ষক সাজ্জাদ জহির, ঢাকা চলচ্চিত্র উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামালসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।