বঙ্গোপসাগরে মহড়া : থাকছে অস্ট্রেলিয়াও

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৫:৪৫ অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০২০ | আপডেট: ৫:৪৫:অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০২০

আগামী নভেম্বরের শেষ দিকে বঙ্গোপসাগর ও আরব সাগরে যৌথ নৌ মহড়া চালাবে যুক্তরাষ্ট্র, জাপান ও ভারত। সেইসঙ্গে এই মহড়ায় অংশ নেবে অস্ট্রেলিয়াও। চীনের ক্রমবর্ধমান প্রভাব বিস্তার প্রতিরোধের অংশ হিসেবেই এই যৌথ নৌ-মহড়ার আয়োজন করা হচ্ছে।

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী লিন্ডা রেনোল্ডস সোমবার এই নৌ-মহড়ায় অংশ নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বলে খবর দিয়েছে গাল্ফ নিউজ।

১৯৯২ সালে সমুদ্র সুরক্ষার লক্ষ্যে ভারতীয় এবং মার্কিন নৌ সেনার দ্বিপাক্ষিক চুক্তি অনুসারে শুরু হয়েছিল মালাবার মহড়া। আগে এটা আমেরিকা এবং ভারত করত। ২০১৫–য় জাপান এতে যোগ দেয়। সোমবার বিবৃতি দিয়ে দিল্লি বলেছে, সামুদ্রিক নিরাপত্তার কথা মাথায় রেখে অন্যান্য দেশের সহযোগিতাও চাইছে ভারত। সেজন্যই অস্ট্রেলিয়া এতে অংশগ্রহণ করবে।

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা মন্ত্রী লিন্ডা রেইনল্ডস এবং বিদেশমন্ত্রী মেরিস পেইন একটি সুপরিচিত বিবৃতি জারি করে বলেছেন, এই ঘোষণাটি ভারতের সাথে অস্ট্রেলিয়ার সম্পর্ক আরও গভীর করার দিকে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ ছিল। বিবৃতি অনুসারে, ফেডারেল সরকার জানিয়েছে যে ভারতের আমন্ত্রণের পর অস্ট্রেলিয়া মালাবার নৌ মহড়ায় অংশ নেবে।

২০০৭-এ এই মহড়ায় অস্ট্রেলিয়া অংশ নিয়েছিল। সে বছর অংশ নেয় সিঙ্গাপুরও। কিন্তু তাতে ক্ষুব্ধ হয় চিন। তাদের ক্ষোভকে মর্যাদা দিয়ে ভারত এই মহড়ায় অস্ট্রেলিয়াকে অংশ নিতে দিত না। অন্যদিকে, অস্ট্রেলিয়াও চিন অখুশি হবে এরকম কোনও কাজ করত না। কিন্তু লাদাখের ঘটনা পুরো ছবিটাই বদলে দিয়েছে। বেজিং কী মনে করবে তা আর ভাবছেই না দিল্লি।