বন্ধের মাঝেও অনলাইনে ক্লাস করছে বাকৃবি শিক্ষার্থীরা

প্রকাশিত: ৮:৫৬ অপরাহ্ণ, মার্চ ২৫, ২০২০ | আপডেট: ৮:৫৭:অপরাহ্ণ, মার্চ ২৫, ২০২০

করোনা ভাইরাস প্রতিরোধে আগামী ৯ এপ্রিল পর্যন্ত দেশের সকল সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে পরবর্তীতে ক্লাসের চাপ কমাতে অনলাইনে শিক্ষার্থীদের ক্লাস নিয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) এক শিক্ষক।

বুধবার (২৫ মার্চ) বিশ্ববিদ্যালয়ের পশু প্রজনন ও কৌলিতত্ব বিভাগের অধ্যাপক ড. মো. মুনির হোসাইন পশুপালন অনুষদের ২য় বর্ষের শিক্ষার্থীদের ক্লাস নেওয়ার মাধ্যমে বাকৃবিতে অনলাইন ক্লাসের যাত্রা শুরু করেন। শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে অনলাইন ক্লাসে অংশ নেন।

জানা যায়, ‘জুম’ নামের অ্যাপস ব্যবহার করে অনলাইনে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ক্লাস নেওয়া হয়। প্রথম ক্লাসে প্রায় ১২০ জন শিক্ষার্থী অংশ নেন।

অধ্যাপক ড. মুনির হোসাইন বলেন, পরবর্তীতে শিক্ষার্থীদের ক্লাসের চাপ কমাতে নিজে থেকেই অনলাইনে শিক্ষার্থীদের ক্লাস নেওয়ার উদ্যোগ নিয়েছি। শিক্ষার্থীদের থেকে আমি তাদের ইমেইল সংগ্রহ করি এবং তাদেকে জুম অ্যাপস ডাউনলোড করতে বলি। এভাবে শিক্ষার্থীরা বাসায় থেকে ক্লাস করতে পারছে। অনলাইন ক্লাস পদ্ধতিতে শিক্ষার্থীরা বেশ আগ্রহী। খুব সহজে এ পদ্ধতিতে যেকোনো শিক্ষকই ক্লাস নিতে পারবেন বলেও জানান তিনি।

অনলাইন ক্লাসে অংশ নেওয়া শিক্ষার্থী হাসিবুর রহমান হাসিব বলেন, ঘরে বসে ক্লাস করতে পেরে ভালো লাগছে। এতে করে আমাদের পরবর্তীতে ক্লাসের চাপ কমে যাবে। অন্যদিকে সেমিস্টার লস কিছুটা হলেও কমবে। কিন্ত যাদের বাসা প্রত্যন্ত অঞ্চলে তাদের ক্লাস করতে সমস্যা হচ্ছে। কারণ তাদের এলাকায় ইন্টারনেট সংযোগ ব্যবস্থা খারপ।