বন্যার ভয়ে দৌড়ে হয়রান, রাস্তায় ঘুমিয়ে পড়ল গন্ডার (ভিডিও)

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৬:৩১ অপরাহ্ণ, জুলাই ২২, ২০২০ | আপডেট: ৬:৩১:অপরাহ্ণ, জুলাই ২২, ২০২০

ভারতের আসামের বন্যায় বিপন্ন সেখানকার বন্যপ্রাণ। কাজিরাঙা জাতীয় উদ্যান ও টাইগার রিজার্ভের অসংখ্য পশু পালিয়ে নিজেদের প্রাণ বাঁচানোর চেষ্টায় মরিয়া। তেমনই একটি হৃদয়বিদারক ছবি এদিন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

বন্যার পানিতে ডুবে মরার ভয়ে পালাতে পালাতে ক্লান্ত গণ্ডার অবশেষে একটু ডাঙ্গার খোঁজ পেয়ে জাতীয় সড়কের উপরই ঘুমিয়ে পড়েছে।

কাজিরাঙা জাতীয় উদ্যান ও টাইগার রিজার্ভের সোশ্যাল মিডিয়া পেজে সেই ভিডিও শেয়ার করা হয়েছে। সেখানে লেখা হয়েছে, ‘বাগোরি রেঞ্জের বান্দার ধুবি এলাকায় একটি গন্ডার ৩৭ নম্বর জাতীয় সড়কের উপর শুয়ে ছিল। পুলিশের সঙ্গে সহযোগিতায় তাকে রক্ষা করা হয়েছে । ধীরগতিতে গাড়ি চালান।’

ভিডিও দেখতে ক্লিক করুন

কাজিরাঙা জঙ্গলের বাসিন্দা বয়স্ক ওই গন্ডারটি প্রাণ ভয়ে পালাতে পালাতে এতটাই ক্লান্ত হয়ে পড়েছিল যে জাতীয় সড়কের গাড়ি, মানুষ কোনও কিছুর ভয় তাকে স্পর্শ করতে পারেনি। ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গিয়েছে, বয়সভারে ও শারীরিক ক্লান্তিতে অসহায় গন্ডারটি রাস্তার মাঝেই ঘুমিয়ে পড়েছে।

গত কয়েক সপ্তাহ ধরে প্রবল বৃষ্টিতে ব্রহ্মপুত্র নদী ফুঁসছে৷ বিপদ সীমার উপর দিয়ে বইছে পানি। কাজিরাঙা জাতীয় উদ্যান ও টাইগার রিজার্ভের অসংখ্য পশু অসহায় অবস্থায় প্রাণ হারাচ্ছে ৷ কেউ আবার বাঁচার জন্য চালাচ্ছে মরিয়া চেষ্টা। ৮৬টি বন্যপ্রাণীর মৃত্যু হয়েছে বন্যায়। সরকারি সূত্রে জানা গিয়েছে, কাজিরাঙা জঙ্গলের ৮৫ শতাংশের বেশি অংশই পানির নিচে। ২৩৩টির মধ্যে ৮০টি শিকার-দমন ক্যাম্প ভেসে গিয়েছে পানিতে।