বরিস জনসনের ভারত সফর বাতিল

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৭:৪৬ অপরাহ্ণ, এপ্রিল ১৯, ২০২১ | আপডেট: ৭:৪৬:অপরাহ্ণ, এপ্রিল ১৯, ২০২১

করোনাভাইরাস পরিস্থিতির কারণে আগামী ২৫ এপ্রিল নির্ধারিত ভারত সফর বাতিল করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এর পরিবর্তে এই মাসের শেষের দিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ভার্চুয়াল বৈঠক করবেন তিনি।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, সেই বৈঠকে দুই নেতা যুক্তরাজ্য-ভারত সম্পর্কের ভবিষ্যত নিয়ে নিজেদের পরিকল্পনা উন্মোচন করবেন তারা। সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

তিনি বলেন, অত্যন্ত দুঃখজনক হলেও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও আমি এই সিদ্ধান্তে পৌঁছেছি যে, এই সফর হচ্ছে না। আমি মনে করি, এটা স্থগিত করাই সংবেদনশীল হবে।

জানুয়ারিতে জনসনের ভারতে সফরে আসার কথা ছিল। তখন যুক্তরাজ্যে কোভিড-১৯ সংক্রমণ বেশি থাকায় সফর স্থগিত করা হয়েছিল।

আগামী মাসের পরিকল্পিত এই সফর বাতিল করার কথা যুক্তরাজ্য ও ভারত সরকারের এক যৌথ বিবৃতিতেও জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, বর্তমান করোনাভাইরাস পরিস্থিতিতে প্রধানমন্ত্রী জনসন সফরে যাওয়ার বদলে এ মাসের শেষে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ফোনালাপের মাধ্যমে যুক্তরাজ্য ও ভারতের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করবেন। এর বাইরে তারা নিয়মিত যোগাযোগে করবেন এবং এই বছরের শেষের দিকে ব্যক্তিগতভাবে তারা সাক্ষাতের অপেক্ষায় থাকবেন।

বিশ্বে করোনাভাইরাস সংক্রমণে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় স্থানে আছে ভারত। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা দেড় কোটি ছাড়িয়ে গেছে।