বলেই বেরিয়ে গেলেন সুষমা, শুনলেন না কুরেশির কথা

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:৩৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৮, ২০১৮ | আপডেট: ১১:৩৩:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৮, ২০১৮

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ নিজের কথাগুলো বলেই সার্কভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক থেকে বেরিয়ে গেছেন। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির কথা শোনার জন্য অপেক্ষা করেননি তিনি।

গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ সভার সাইডলাইনে অনুষ্ঠিত এই বৈঠক থেকে সুষমা স্বরাজ বেরিয়ে যান বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম ‘এনডিটিভি’।

বৈঠকে দেয়া বক্তব্যে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, দক্ষিণ এশিয়াকে বিপন্ন করার মতো হুমকির সংখ্যা বেড়েই চলেছে। আমাদের এই অঞ্চলসহ সারাবিশ্বের শান্তি ও স্থিতিশীলতার জন্য সন্ত্রাসবাদ সবচেয়ে বড় হুমকি।

তিনি বলেন, কোনও ধরনের বৈষম্য ছাড়াই সব ধরনের সন্ত্রাসবাদের উৎস এবং একে সমর্থনকারী নেটওয়ার্কগুলো সমূলে ধ্বংস করা প্রয়োজন। এক্ষেত্রে উচ্চ পর্যায়ের বৈঠকই সবচেয়ে কার্যকর হবে বলে আমি জোর দিয়ে বলতে চাই।

বৈঠক থেকে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর চলে যাওয়ার পর নিজের বক্তব্যে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, সার্কভুক্ত দেশগুলোর উন্নতির ক্ষেত্রে বাঁধা হয়ে দাঁড়িয়েছে একটি মাত্র দেশ। আমার প্রশ্ন হলো এই অঞ্চলের দেশগুলো যদি একসঙ্গে না বসে, তবে আঞ্চলিক সহযোগিতা কিভাবে সম্ভব?

তিনি আরও বলেন, যদি সার্কভুক্ত দেশগুলো এই ফোরাম থেকে কিছু অর্জন করতে চাই, তবে অবশ্যই তাদেরকে সামনের দিকে এগিয়ে যেতে হবে।

সুষমার চলে যাওয়ার বিষয়ে কুরেশি বলেন, তিনি বৈঠকের মাঝপথেই চলে যান। হয়তো তার ভালো লাগছিল না।

উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লেখা চিঠিতে শান্তি আলোচনার প্রস্তাব দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এরপর জাতিসংঘের সাধারণ সভায় দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সাক্ষাতের ঘোষণা দিয়ে ২৪ ঘণ্টার মধ্যেই তা বাতিল করে ভারত।