বশেমুরবিপ্রবি কৃষি বিভাগের সম্প্রসারণ মাঠ শিক্ষা সফরের উদ্বোধন

শাফিউল কায়েস শাফিউল কায়েস

বশেমুরবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত: 9:10 PM, July 21, 2019 | আপডেট: 9:10:PM, July 21, 2019
ছবি: টিবিটি

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) কৃষি বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থীদের ৫ দিন ব্যাপী কৃষি সম্প্রসারণ মাঠ শিক্ষা সফরের উদ্বোধন করা হয়েছে।

রবিবার (২১ জুলাই) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি ড. নাজমুল হক ৫ দিন ব্যাপী এ সম্প্রসারণ মাঠ শিক্ষা সফরের শুভ উদ্বোধন করেন।

এসময়ে কৃষি বিভাগের সহকারী অধ্যাপক ড. জিলহাস আহমেদ জুয়েল, এইচ. এম. আনিসুজ্জামান আনিস ও প্রভাষক ইনজামাম উল হক সমন্বয়ক হিসেবে উপস্থিত ছিলেন। এ সম্প্রসারণ মাঠ শিক্ষা সফরটি পরিচালনা করবেন কৃষি বিভাগের প্রভাষক অভিজিৎ বিশ্বাস।

সম্প্রসারণ মাঠ শিক্ষা সফরে কৃষি বিভাগের প্রথম ব্যাচের ৭৭ জন শিক্ষার্থী গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া উপজেলায় গমন করেন। উপজেলা পর্যায়ে বাংলাদেশ সরকারের কৃষি সম্প্রসারণ অধিদপ্তর( ডি এ ই) এর কর্মকাণ্ড সরাসরি পর্যবেক্ষণ, উপজেলা প্রশাসন ও উপজেলা ভিত্তিক অন্যান্য দপ্তরের কর্মকাণ্ড সম্মন্ধে জ্ঞানার্জন, কৃষকদের সাথে আলোচনা সাপেক্ষে উক্ত উপজেলার কৃষি সংক্রান্ত সমস্যা সমূহ চিহ্নিতকরণ ও তার সম্ভাব্য সমাধান প্রস্তাব করার উদ্দেশ্যে এই সম্প্রসারণ মাঠ সফরটি পরিচালিত হচ্ছে।

কৃষি বিভাগের সম্প্রসারণ মাঠ শিক্ষা সফরের পরিচালক প্রভাষক অভিজিৎ বিশ্বাস বলেন, পাঁচ দিন ব্যাপী সম্প্রসারণ মাঠ শিক্ষা সফরে টুঙ্গিপাড়া উপজেলার বিভিন্ন দপ্তরের প্রধান কর্মকর্তাগণ শিক্ষার্থীদের সম্মুখে নিজ নিজ দপ্তরের উন্নয়নমূলক কর্মকাণ্ড উপস্থাপন করবেন।

এছাড়াও কর্মসূচীতে আরও থাকছে কৃষি উপ সহকারী কৃষি কর্মকর্তা ও কৃষকদের সঙ্গে দলগত আলোচনা। কৃষকদের সাথে কৃষকের মাঠ পর্যবেক্ষণ, উঠান বৈঠক ইত্যাদি। আশা করা হচ্ছে শিক্ষার্থীদের লেখাপড়া শেষ করে চাকরি জীবনে করে সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড পরিচালনা করতে এই সম্প্রসারণ মাঠ শিক্ষা সফরের বাস্তবভিত্তিক জ্ঞান অনেক সহযোগিতা করবে।