বাংলাদেশকে সারাবিশ্বে পরিচিত করতে সারাদেশ চষে বেড়াচ্ছেন এলিজা

প্রকাশিত: ৬:৫০ অপরাহ্ণ, মার্চ ২৪, ২০১৯ | আপডেট: ৬:৫০:অপরাহ্ণ, মার্চ ২৪, ২০১৯
বাংলাদেশকে সারাবিশ্বে পরিচিত করতে সারাদেশ চষে বেড়াচ্ছেন এলিজা। ছবি: সংগৃহীত

ভ্রমণ পিপাপু এলিজা দেশের প্রচীনতম ইতিহাস ও ঐতিহাসিক স্থাপনাগুলো গুলোর তথ্য, ভিডিও ও স্থিরচিত্র সংগ্রহ করছেন। এতে করে উপকৃত হবে তরুণ প্রজন্ম। আর অন্যদিকে দেশের ইতিহাস-ঐতিহ্য জানার সুযোগ বাড়বে ও দর্শনীয় স্থানগুলোর নাম ও পরিচিতি সারা বিশ্বে ছড়িয়ে পড়বে – এমনই উদ্দেশ্য নিয়ে দেশের বিভন্ন জেলা চষে বেড়াচ্ছেন বাংলাদেশি বিশ্ব পর্যটক ও লেখক এলিজা বিনতে এলাহী।

এ পর্যন্ত দেশের ৩৮টি জেলায় ভ্রমণ করেছেন। চলতি বছরের জুন- জুলাইয়ের মধ্যে দেশের সব কয়টি জেলায় ভ্রমণ করবেন বলেও জানা গেছে।

বাংলাদেশি বিশ্ব পর্যটক এলিজা বলেন, দেশের প্রত্নতাত্ত্বিক টুরিজমের রয়েছে অপার সম্ভবনা। ঐতিয্যের স্থাপনাগুলোকে সংরক্ষণ ও সঠিকভাবে রক্ষণাবেক্ষণ ও সচেতনতা বৃদ্ধির জন্য কাজে ৬৪ জেলার ভ্রমন করছি। তবে এগুলো সংগ্রহে তেমন উদ্যাগ নেই। তাই আমি নিজ উদ্যাগে বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য রক্ষায় কাজ করতে চাই। আমি প্রাচীন ও ঐতিহাসিক জনপদ ঘুরে বিভিন্ন স্থানের তথ্য তুলে এনেছি। এগুলো সঠিকভাবে তুলে ধরলে গবেষণার পাশাপাশি দেশে পর্যটনশিল্প বিকাশে ব্যাপক ভুমিকা রাখবেন বলে তিনি মনে করেন।

এলিজা ১৯৯৯ সাল থেকে এশিয়া ও ইউরোপের দেশগুলো ভ্রমণ করেন। গত ২০ বছরে এ পর্যন্ত ইউরোপ ও এশিয়ার ৪৬ টি দেশের ও ঐতিহাসিক স্থাপনাগুলো ভ্রমণ শেষ করেছেন তিনি। তবে দেশের বাইরে ভ্রমণ থেকে তার নিজে দেশে ঐতিহাসিক স্থানগুলো ভ্রমণের পরিকল্পনা করে।

পরবর্তীতে ২০১৬ সাল থেকে হেরিটেজ ট্যুর শুরু করনে তিনি। ঢাকা ছিল তার প্রথম ভ্রমণ। পরে তিনি বাংলাদেশের ৩৮টি জেলার প্রত্নতাত্তিক স্থাপনাগূলো প্রাথমিকভাবে ভ্রমণ ও তথ্য সংগ্রহের কাজ সম্পন্ন করেন।

বিভিন্ন জেলা ভ্রমণ করার সময় অনেকের কাছ থেকে সহযোগিতা ও উৎসাহ পেয়েছেন এলিজা। স্থানীয় সাংবাদিক, লেখক, শিক্ষক ও তরুণদের বিভিন্ন সংগঠন অপ্রত্যাশিত সাহায্যের হাত এলিজার এই চলার পথকে আরো বেগবান করেছে।