বাংলাদেশসহ ১৩ দেশের প্লাস্টিক আবর্জনা ফেরত পাঠাবে মালয়েশিয়া

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:০৬ অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২০ | আপডেট: ১১:০৬:অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২০

বাংলাদেশসহ ১৩টি দেশের প্লাস্টিক আবর্জনা ফেরত পাঠাবে মালয়েশিয়া। ১৫০টি কন্টেইনারে মোট তিন হাজার ৭৩৭ টন প্লাস্টিক আবর্জনা ফেরত পাঠানো হবে। মালয়েশিয়ার শীর্ষস্থানীয় গণমাধ্যম দ্য স্টার অনলাইনের খবর।

মালয়েশিয়ার জ্বালানি, বিজ্ঞান, প্রযুক্তি, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন (এমইএসটিইসি) বিষয়কমন্ত্রী ইয়েও বি ইন সোমবার এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন।

তিনি বলেন, আমাদের দেশে যেসব প্লাস্টিক আবর্জনা আনা হবে, সেসব অবশ্যই ফেরত পাঠানো হবে। এই ১৫০টি কন্টেইনারের মধ্যে ফ্রান্সের ৪৩টি, যুক্তরাজ্যের ৪২টি, যুক্তরাষ্ট্রের ১৭টি, কানাডার ১১টি, স্পেনের দশটি, হংকংয়ের নয়টি এবং জাপানের পাঁচটি। এছাড়া চীন ও পর্তুগালের তিনটি এবং বাংলাদেশ, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা আর লিথুয়ানিয়ার একটি করে কন্টেইনার আছে।

তিনি আরও জানান, অন্য তিনটি বন্দরেও ১১০টি কন্টেইনারে ২০ টন প্লাস্টিক আবর্জনা ফেরত পাঠানোর অপেক্ষায় আছে। এসব কন্টেইনারের মধ্যে যুক্তরাষ্ট্রের ৬০টি, কানাডার ১৫টি, জাপানের ১৪টি, যুক্তরাজ্যের নয়টি, বেলজিয়ামের আটটি। এছাড়া মেক্সিকো, হাঙ্গেরি, ফ্রান্স ও জ্যামাইকার একটি করে কন্টেইনার আছে।

প্রতিবেদনটিতে বলা হয়, এসব কন্টেইনার অবৈধভাবে পোর্ট ক্লাং, পেনাং পোর্ট এবং সারাওয়াকের একটি বন্দরে আনা হয়। এসব বন্দরে কন্টেইনারগুলো নামানোর সময় এগুলোতে অন্য কিছু আছে বলে উল্লেখ করা হয়। কিন্তু শুল্ক ও পরিবেশ অধিদপ্তর এগুলোর ওপর তীক্ষ্ণ দৃষ্টি রাখে।