‘বাংলাদেশের ব্যাটিং পাকিস্তানের চেয়েও পরিণত’

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৯:০১ অপরাহ্ণ, জুন ২৯, ২০২০ | আপডেট: ৯:০১:অপরাহ্ণ, জুন ২৯, ২০২০

বর্তমান সময়ে পাকিস্তানের চেয়ে বাংলাদেশ দলের ব্যাটিং অনেক বেশি পরিনত বলে মন্তব্য করেছেন পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার আকিব জাবেদ।

১৯৯২ সালে পাকিস্তানের ক্রিকেট বিশ্বকাপ শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছিলেন আকিব জাভেদ। ৯০ দশকে ওয়াসিম আকরাম ও ওয়াকার ইউনুসকে নিয়ে গঠিত পাকিস্তানের ভয়ংকর বোলিং আক্রমণকে সমীহ করত বিশ্বের যে কোনো প্রতিপক্ষ। দলটির বোলিং আক্রমণের মেরুদন্ড হিসেবে অপর যে বোলারটি ছিলেন তিনি হচ্ছেন আকিব জাভেদ।

১৯৯২ সালে পাকিস্তান দলের বিশ্বকাপ ক্রিকেটের শিরোপা জয়ে ডানহাতি এই পেসারের ভুমিকা ছিল দুর্দান্ত। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বাংলাদেশ ও পাকিস্তান ক্রিকেট দলের মধ্যে কিছু তুলনামুলক মন্তব্য করেছেন। সাবেক এই পাক পেসারের মতে বাংলাদেশের ব্যাটিং পাকিস্তানের চেয়েও পরিণত।

তিনি ক্রিকেট পাকিস্তানকে বলেন, ‘এই মুহূর্তে আপনি যদি পাকিস্তানের ব্যাটিংকে বাংলাদেশের সঙ্গে তুলনা করেন, তাহলে আপনি দেখবেন তারা পিছিয়ে নেই। ক্ষেত্র বিশেষে মনে হয়ে বাংলাদেশ অপেক্ষাকৃত পরিণত ব্যাটিং করছে এবং তাদের ব্যাটিং লাইনআপ পাকিস্তানের চেয়ে বেশি সমৃদ্ধ ও বৈচিত্র্যময়।

আকিব বলেন, সীমিত ওভারের ক্রিকেটে বাংলাদেশের দক্ষতা পাকিস্তানের চেয়ে বেশি। বাংলাদেশের এই অগ্রগতির কারণ নিয়ে তিনি বলেন, ‘আমার এখনো মনে আছে বাংলাদেশের সঙ্গে পাকিস্তানের খেলার দৃশ্য। ওই সময় খেলা হতো একপেশে। কিন্তু এখন, বাংলাদেশ দলে যুক্ত হয়েছে সত্যিকারের মেধাবী ক্রিকেটার। যারা দলটিকে সর্বোচ্চ পর্যায়ে ধরে রেখেছে। এর প্রধান কারণ হচ্ছে বাংলাদেশ তাদের ক্রিকেটের উন্নয়নে খুবই মনোযোগী। জাতীয় একাডেমির অধীনে তাদের খুব ভালো এবং ধারাবাহিক উন্নয়ন পরিকল্পনা আছে। আমি যদি পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের তুলনা করি, তাহলে বলতে হয় সীমিত ওভারের ক্রিকেটে বাংলাদেশ পাকিস্তানের চেয়ে অনেক বেশি সমৃদ্ধ।’

মাত্র ২৮ বছর বয়সে অবসর নিয়েছিলেন আকিব জাভেদ। এর আগে তিনি জাতীয় দলের হয়ে ১৬৩টি ওয়ানডেতে ১২৮ উইকেট আর ২২ টেস্টে নিয়েছিলেন ৫৪ উইকেট। তিনি মনে করেন গত কয়েক বছর আগের তুলনায় বাংলাদেশ ক্রিকেট দলের সামর্থ্য ক্রমেই বেড়েছে। অন্তত একটি ফরম্যাটে তারা বিশ্বের সব টেস্ট প্লেয়িং দেশকে হারিয়েছে। চ্যাম্পিয়ন্স ট্রফির সেমি-ফাইনালে খেলারও যোগ্যতা অর্জন করেছে। সাম্প্রতিক সময়ে পাকিস্তানের চেয়ে বাংলাদেশ বেশি এশিয়ান কাপের ফাইনাল খেলেছে উল্লেখ করে জাভেদ বলেন, দেশটির জুনিয়র দলও নতুন ইতিহাস রচনা করেছে। এই বছরের শুরুতে জিতে নিয়েছে যুব বিশ্বকাপের শিরোপা।

-বাসস।