বাংলাদেশে ভ্যাকসিনের ট্রায়াল চালাতে চায় ভারত বায়োটেক

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৪:৩৫ পূর্বাহ্ণ, জানুয়ারি ২২, ২০২১ | আপডেট: ৪:৩৫:পূর্বাহ্ণ, জানুয়ারি ২২, ২০২১

‘কোভ্যাক্সিন’ নামে কোভিড-১৯ প্রতিরোধী ভ্যাকসিন আবিষ্কার করেছে ভারতীয় ওষুধ প্রস্তুতকারক কোম্পানি ‘ভারত বায়োটেক’। সেটির এখনো তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল শেষ না হলেও ইতোমধ্যে নিজ দেশে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়ে দিয়েছে দেশটির সরকার।

এবার বাংলাদেশেও তারা এই ভ্যাকসিনের ট্রায়াল চালাতে চায়। বিভিন্ন সূত্রের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

সেখানে বলা হয়েছে, বাংলাদেশে চীনা ওষুধ প্রস্তুতকারক কোম্পানি সিনোভ্যাকও তাদের ভ্যাকসিনের ট্রায়াল চালাতে চেয়েছিল। বাংলাদেশ সরকারও রাজি হয়। কিন্তু শেষ পর্যন্ত আর্থিক চুক্তি নিয়ে দুই পক্ষ সমঝোতায় না পৌঁছানোয় সেটি আর হয়নি।

‘ভারত বায়োটেক’-এর তৈরি টিকা দেশটিতে চলতি মাসেই জরুরি ভিত্তিতে কিছু মানুষকে দেবে। ইতোমধ্যে প্রতিষ্ঠানটি নিজেদের দেশে যে ট্রায়াল চালিয়েছে, তার তৃতীয় ধাপের ফলাফল এখনো প্রকাশ করেনি।

বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের পরিচালকের বরাত দিয়ে রয়টার্স তাদের প্রতিবেদনে বলেছে, বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল ওই টিকা ট্রায়ালের জন্য প্রস্তাব পেয়েছে। এখন এটি যাচাই-বাছাই করা হবে।

রয়টার্স তাদের নিজস্ব সূত্রের বরাত দিয়ে লিখেছে, ‘ভারত বায়োটেক’র পক্ষে এই ট্রায়াল চালাতে চায় ঢাকার আইসিডিডিআর,বি। তবে এ বিষয়ে আইসিডিডিআর,বি-এর কোনো কর্মকর্তা এখনই কোনো মন্তব্য করতে রাজি হননি বলে জানায় আন্তর্জাতিক বার্তা সংস্থাটি।

এর আগে চীনও বাংলাদেশে টিকা ট্রায়াল দিতে চেয়েছিল। এক্ষেত্রে সরকারের সম্মতি থাকলেও আর্থিক চুক্তি নিয়ে দুই পক্ষ সমঝোতায় পৌঁছাতে না পারায় আর ট্রায়াল হয়নি।