বাংলাদেশ টুডে’র ‘শহীদ মামা’ আর নেই!

প্রকাশিত: ৭:৫৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০২০ | আপডেট: ৯:১৪:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০২০

বীর মুক্তিযোদ্ধা ও জাতীয় ইংরেজি দৈনিক দি বাংলাদেশ টুডে’র সার্কুলেশন ম্যানেজার মো. শহীদুল্লাহ আর নেই। ৭০ বছর বয়সে আজ (২৩ সেপ্টেম্বর) দুপুর দেড়টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

দীর্ঘদিন ধরে গ্যাস্ট্রিক ক্যান্সার ও যকৃতের সমস্যায় ভুগছিলেন তিনি। রাজধানীর শমরিতা হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে কিছুটা সুস্থ হলেও কিছুদিন পর ফের শারিরীক অবস্থার অবনতি হলে তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বাদ আসর তার প্রথম জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার তার নিজগ্রাম চরমাধবরয়ে রাষ্ট্রীয় মর্যাদায় তাকে দাফন করা হবে।

অফিসে কর্মরত শহীদ মামা। ফাইল ছবি

মো. শহীদুল্লাহ বরিশাল জেলার কাজীরহাট থানার চরমাধবরয় গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা মৃত সিরাজুল হক শিকদার ও মাতা মৃত মরিয়ম বেগম। মৃত্যুকালে তিনি তিন পুত্র ও দুই কন্যাসন্তান রেখে গেছেন।

১৮ বছরেরও বেশি সময় ধরে দি বাংলাদেশ টুডে’তে কর্মরত ছিলেন মো. শহীদুল্লাহ। দীর্ঘ ৭০ বছরের বর্ণিল জীবনের প্রথম দিকে তিনি দেশের সেবায় নিয়োজিত ছিলেন। মুক্তিযুদ্ধ চলাকালীন ও পরবর্তী সময়ে তিনি বিজিবি’র (তৎকালীন বিডিআর) সদস্য ছিলেন। এরপর সীমান্ত রক্ষার দায়িত্ব থেকে অবসর গ্রহণের পর তিনি একাধিক জাতীয় দৈনিকে কর্মরত ছিলেন। ২০০২ সালে তিনি যোগ দেন দি বাংলাদেশ টুডে’র সার্কুলেশন ম্যানেজার হিসেবে।

বাংলাদেশ টুডে প্রাঙ্গণে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার এ্যাড. ফজলে বাব্বী মিয়ার সাথে একফ্রেমে মো. শহীদুল্লাহ ও বাংলাদেশ টুডে পরিবার। ফাইল ছবি

অত্যন্ত রসিক স্বভাবের মো. শহীদুল্লাহ সবসময়ই সবার প্রতি আন্তরিক ছিলেন। অফিসে তিনি ‘শহীদ মামা’ নামেই পরিচিত ছিলেন। তার রসিকতা ও মজার গল্পে সহকর্মীদের মুখে সবসময় হাসি লেগে থাকতো। তার এমন বিদায়ে বাংলাদেশ টুডে পরিবার শোকবিহ্বল। তার শোকস্তব্ধ পরিবারের প্রতি দি বাংলাদেশ টুডে পরিবার গভীর সমবেদনা জানিয়েছে।