বাংলাদেশ দল অনেক বদলে গেছে: রোহিত

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১২:২৩ পূর্বাহ্ণ, নভেম্বর ৫, ২০১৯ | আপডেট: ১২:২৩:পূর্বাহ্ণ, নভেম্বর ৫, ২০১৯

রোহিত শর্মা ম্যাচের আগেই বলে রেখেছিলেন, যে কাউকেই হারানোর সক্ষমতা রাখে বাংলাদেশ। তখন হয়তো রোহিত শর্মা নিজেও জানতেন না যে, তার কথাগুলো এতটা অক্ষরে অক্ষরে মিলে যাবে।

রবিবার রাতে প্রথম টি-টোয়েন্টিতে ভারতের চেয়ে ব্যাটিং, বোলিং কিংবা ফিল্ডিং সবগুলো বিভাগে এগিয়ে থেকেই সফরকারী মাহমুদউল্লাহ রিয়াদের দল পেয়েছে সাত উইকেটের বড় জয়।

আর তাই ম্যাচ শেষে রোহিত শর্মা আবারো কৃতিত্ব দিলেন বাংলাদেশ দলকে। তিনি বলেন, ‘গত কয়েক বছর ধরে বাংলাদেশ খুব ভালো খেলছে। ওরা এখন অনেক বদলে গেছে। আমরা দেখেছি, ওরা কেবল নিজেদের দেশেই নয়, যখন বাইরে খেলতে গেছে, তখনও ভাল পারফর্ম করেছে, বিশেষ করে আমাদের বিপক্ষে। ওরা সব সময় আমাদের চাপে ফেলে দেয়।’

রোহিত মনে করছেন, নিজেদের যোগ্যতা দিয়েই জিতেছে বাংলাদেশ।

সাকিব আল হাসান ও তামিম ইকবালের না থাকার প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘জানি ওদের দু’জন গুরুত্বপূর্ণ খেলোয়াড় অনুপস্থিত। তবে এরপরও ওদের মানসম্পন্ন খেলোয়াড় আছে, যারা যেকোনো দলের বিপক্ষে অঘটন ঘটাতে পারে। অঘটন বলব না, আমি বলব ওরা আমাদের হারাতে পারে। ওদের দলে এখন অনেক পরিণত ক্রিকেটার, লম্বা সময় ধরে খেলছে।’

রোহিত মনে করছেন, মাঠের কিছু ভুলই তাদের ম্যাচ থেকে ছিটকে ফেলেছে। বললেন, ‘এই স্কোর জয়ের মত ছিল। মাঠে আমরা ভুল করেছি কিছু। দলের কিছু খেলোয়াড় একটু কম অভিজ্ঞ।এই পরাজয় থেকে তারা শিখতে পারে। পরবর্তীতে যাতে এমন ভুল আর না হয়। রিভিউ নেওয়ায় আমরা কিছু ভুল করেছি। মাঠে আমরা সেরাটা দিতে পারিনি। তবে ব্যাটিং অনুসারে লড়াই করার মত স্কোরই দাঁড় করাতে পেরেছিলাম।’

অধিনায়ক হিসেবে না হলেও ব্যাটসম্যান হিসেবে ম্যাচটা অবশ্য স্মরণীয়ই হয়ে রইলো রোহিত শর্মার জন্য। অরুন জেটলি স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটির মধ্য দিয়ে তিনি ভারতের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার ক্ষেত্রে তিনি ছাড়িয়ে গেছেন সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে।

ধোনি খেলেছেন ৯৮ টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি, রোহিত খেললেন ৯৯ তম ওয়ানডে। এর অর্থ হল রাজকোটে অনুষ্ঠিতব্য দ্বিতীয় টি-টোয়েন্টিতেই সব কিছু ঠিকঠাক থাকলে প্রথম ভারতীয় হিসেবে ১০০ টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলার অনন্য রেকর্ড গড়বেন তিনি।

এখানেই শেষ নয়, টি-টোয়েন্টি ইতিহাসের সর্বোচ্চ রানের মালিকও এখন রোহিতই। বাংলাদেশের বিপক্ষে মাত্র ৯ রানের ইনিংস দিয়েই টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান সংগ্রাহকের মাইলফলক স্পর্শ করে ফেললেন রোহিত শর্মা।

টি-টোয়েন্টি ফরম্যাটে ৯৯ ম্যাচে ২৪৫২ রান করেছেন রোহিত। তবে মাত্র ৭২ ম্যাচ খেলে ২৪৫০ রান করেছেন বিরাট কোহলি। যদিও, এত সব অর্জনের মাঝে ম্যাচে হারটাই নিশ্চয়ই সবচেয়ে বেশি মনে রাখবেন রোহিত!