বাংলাদেশ নিয়ে নতুন পরিকল্পনার কথা জানালেন জয়শঙ্কর

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৭:৩৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২০ | আপডেট: ৭:৩৯:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২০

চীনের আগ্রাসী ও জোরালো তৎপরতা ইন্দো-প্যাসিফিক অঞ্চলে। তা মোকাবিলার জন্য ভারত, অস্ট্রেলিয়া ও জাপানসহ বেশ কিছু দেশ নতুন অংশীদারিত্ব গড়ে তোলার চেষ্টা করছে। ঠিক সে সময়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, বাংলাদেশ ও মিয়ানমারে একসঙ্গে কাজ করতে চাইছে ভারত ও জাপান।

গতকাল শুক্রবার ফেডারেশন অব ইন্ডিয়ান চেম্বারস অব কমার্স এন্ড ইন্ড্রাস্ট্রি (এফআইসিসিআই) আয়োজিত ‘ইন্ডিয়া-জাপান: টাইম টু সিজ দ্য অপরচুনিটি’ শীর্ষক থিমের ওপর এক রিপোর্ট উন্মুক্ত অনুষ্ঠানে এ কথা জানান জয়শঙ্কর। তার বক্তব্য সবিস্তারে প্রকাশ করেছে ভারতের প্রভাবশালী গণমাধ্যম হিন্দুস্তান টাইমস।

তাতে জয়শঙ্করকে উদ্ধৃত করে বলা হয়, ভারতের উত্তর-পূর্বাঞ্চলের কিছু প্রকল্পের আধুনিকায়নের ওপর কাজ করছে ভারত-জাপান এক্ট ইস্ট ফোরাম। ওই অঞ্চলের সঙ্গে প্রতিবেশী বাংলাদেশ ও মিয়ানমারের উল্লেখযোগ্য সংযুক্তি রয়েছে।

তৃতীয় কোনো দেশে কাজ করার ক্ষেত্রে ভারত ও জাপান পারস্পরিক আলোচনা শেষ করে এখন প্রাকটিক্যাল পর্যায় পর্যন্ত পৌঁছেছে জানিয়ে তিনি বলেন, শ্রীলঙ্কায় আমরা কিছু কাজ সম্পন্ন করেছি। এখন সহযোগিতা ও সমন্বয়ের মাধ্যমে বাংলাদেশ ও মিয়ানমারে আরো ঘনিষ্ঠভাবে কাজ করার বিষয়ে নজর দেয়া হয়েছে।

গত সপ্তাহে ভারত ও জাপানের মধ্যে একুইজিশন এন্ড ক্রোস-সার্ভিসিং এগ্রিমেন্ট (এসিএসএ) স্বাক্ষরিত হয়েছে উল্লেখ করে বলা হয়, এর আওতায় দেশ দুটির প্রতিরক্ষা খাতে পারস্পরিক সরবরাহ ও সার্ভিসের মতো বিষয় রয়েছে। ফলে এ চুক্তি গোটা এশিয়ায় স্থিতিশীলতা ও নিরাপত্তা বৃদ্ধিতে সহায়ক হবে বলে আশা জয়াশঙ্করের।