বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ ‘টাই’ হলে কি হবে?

প্রকাশিত: ৯:২৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০১৮ | আপডেট: ৯:২৬:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০১৮

সুপার ফোর পর্বে রুদ্ধশ্বাস ‘টাই’ নিয়ে ম্যাচ শেষ করে ভারত-আফগানিস্তান। এই পর্বে সুপার ওভারের বিধান না থাকায় খেলা থাকে অমিমাংসিত। আজ সুপার ফোর পর্বের শেষ ম্যাচে পাকিস্তানের মুখোমুখি বাংলাদেশ।

অলিখিত সেমিফাইনালে রূপ নেয়া এ ম্যাচের জয়ী দল খেলবে ফাইনালে। কিন্তু ম্যাচ ‘টাই’ হলে কী হবে? ভারত-আফগানিস্তান ম্যাচ টাই হওয়ার কারণে বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ নিয়ে একই চিন্তা চলে এসেছে ক্রিকেট বোদ্ধাদের মনে।

এবারের এশিয়া কাপে শুধুমাত্র ফাইনালেই রাখা হয়েছে সুপার ওভারের নিয়ম। নকআউট স্টেজ হলে, সুপার ওভারের বিধান রাখা হতো। কিন্তু এটা যে সুপার ফোরের লীগ পদ্ধতির ম্যাচ! ম্যাচটি যদি শেষ পর্যন্ত টাই হয়ে যায়, কেউ না জেতে? দু’দলের স্কোর সমান হলে টাই হতে পারে, বৃষ্টি কিংবা অন্য কোনো কারণে ম্যাচ মাঠে না গড়ালে কিংবা খেলা বাতিল করা হলে এমন পরিস্থিতিতে কী হবে? কে যাবে ফাইনালে।

এমন পরিস্থিতিতে দু’দলের ভাগ্য নির্ধারিত হবে নীট রান রেটের নিরিখে। সে হিসেবে বর্তমান অবস্থায় এগিয়ে পাকিস্তান। কারণ, বাংলাদেশের চেয়ে পাকিস্তানের রান রেট তুলনামূলক ভালো। ৫ পয়েন্ট এবং +০.৮৬৩ রান রেট নিয়ে শীর্ষে ভারত। ২ পয়েন্ট এবং -০.৫৫৫৬ রান রেট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তান। বাংলাদেশের পয়েন্ট ২ এবং রান রেট -০.৬৪৫।