বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খানের মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক প্রকাশ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৫:১৮ অপরাহ্ণ, এপ্রিল ১৪, ২০২১ | আপডেট: ৫:১৮:অপরাহ্ণ, এপ্রিল ১৪, ২০২১
ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ফাইল ছবি

বিশিষ্ট শিক্ষাবিদ, গবেষক, বুদ্ধিজীবী ও বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খানের মৃত্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গভীর শোক প্রকাশ করেছেন।

আজ ১৪ এপ্রিল ২০২১ বুধবার এক শোক বাণীতে উপাচার্য বলেন, একুশে পদক ও স্বাধীনতা পুরষ্কারপ্রাপ্ত অধ্যাপক শামসুজ্জামান খান ছিলেন একজন বিশিষ্ট লোকসংস্কৃতি ও পল্লীসাহিত্য গবেষক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ও সিন্ডিকেট সদস্য হিসেবে তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থাপনার সাথে সক্রিয়ভাবে সংশ্লিষ্ট ছিলেন।

তিনি ছিলেন বঙ্গবন্ধুর আদর্শ ও মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত একজন অসাম্প্রদায়িক, মানবিক ও উদার মূল্যবোধ সম্পন্ন ব্যক্তিত্ব। বঙ্গবন্ধুকে নিয়ে তাঁর রচিত ও সম্পাদিত বইগুলো আমাদের অনন্য সম্পদ।

তিনি বাংলা একাডেমি, বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক হিসেবে অত্যন্ত নিষ্ঠা, সততা ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছেন। তাঁর মৃত্যুতে দেশের শিক্ষা ও সংস্কৃতি অঙ্গনে এক অপূরণীয় ক্ষতি সাধিত হলো। বাংলা ভাষা ও সাহিত্যচর্চা এবং লোকসংস্কৃতি গবেষনায় অসামান্য অবদানের জন্য গুণী এই শিক্ষাবিদ স্মরণীয় হয়ে থাকবেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন ও পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

উল্লেখ্য, অধ্যাপক শামসুজ্জামান খান আজ ১৪ এপ্রিল ২০২১ বুধবার রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর।