বাইডেনের কাছে ইইউর নতুন সম্পর্কের প্রত্যাশা

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯:০১ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০২১ | আপডেট: ৯:০১:অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০২১
ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল। ছবি: ইন্টারনেট

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাওয়া জো বাইডেনের অধীনে যুক্তরাষ্ট্র ও ইইউ-কে (ইউরোপীয় ইউনিয়ন) নতুন জোট গঠন করা উচিত বলে আশা প্রকাশ করেছেন ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল। আজ বুধবার ইউরোপীয় সংসদে বক্তব্য দেয়ার সময় তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট বলেন, অভিষেকের প্রথম দিনেই আমি নতুন মার্কিন প্রেসিডেন্টের কাছে একটি প্রস্তাব দিচ্ছি। আসুন, একটি নতুন চুক্তি তৈরি করা যাক- শক্তিশালী ইউরোপের জন্য, শক্তিশালী যুক্তরাষ্ট্রের জন্য এবং উন্নত বিশ্বের জন্য।

বার্তা সংস্থা আনাদোলুর খবরে বলা হয়েছে, আর কয়েক ঘণ্টা পরই মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাচ্ছেন জো বাইডেন। তার আগেই ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্টের কাছ থেকে এমন প্রস্তাব এলো।

বুধবার বাইডেনের অভিষেক অনুষ্ঠানকে ‘মার্কিন গণতন্ত্রের জন্য মহান দিবস’ হিসেবে অভিহিত করে চার্লস মিশেল বলেন, বিধি-ভিত্তিক আন্তর্জাতিক শৃঙ্খলা রক্ষাকরণের উদাহরণ হিসেবে ব্লক (ইউরোপীয় ইউনিয়ন) এবং যুক্তরাষ্ট্রের মধ্যে পুনরায় সম্পর্ক স্থাপনের আশা প্রকাশ করছি।

এ সময় ইইউ নেতা আসন্ন বছরগুলোতে ইউরোপীয় ইউনিয়ন ও মার্কিন সহযোগিতার পাঁচটি মূল বিষয় উল্লেখ করেছেন। সেগুলো হলো- বহুপাক্ষিক সহযোগিতা বৃদ্ধি, কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াই, জলবায়ু পরিবর্তন মোকাবেলা, ন্যায্য বাণিজ্য নিশ্চিত করে অর্থনৈতিক সম্পর্ক পুনর্নির্মাণ এবং সুরক্ষা ও শান্তি বাহিনীতে যোগদান করা।

এই বিষয়গুলো নিয়ে কাজ করার জন্য জো বাইডেনকে ব্রাসেলসে ইইউ নেতাদের নিয়ে একটি সম্মেলন আয়োজন ও তাতে অংশ নিতে আমন্ত্রণ জানিয়েছেন ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট।

সূত্র: ২৪ লাইভ নিউজ।