লকডাউন নয়, মাস্ক বাধ্যতামূলক করা হবে : বাইডেন

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২:২৯ অপরাহ্ণ, নভেম্বর ২০, ২০২০ | আপডেট: ৩:৩০:অপরাহ্ণ, নভেম্বর ২০, ২০২০
ফ্লোরিডার একটি প্রবীণ নিবাস কেন্দ্রে নির্বাচনী প্রচারণায় ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। ছবি: এনবিসি

আবার হু হু করে বাড়ছে করোনার প্রকোপ। মৃত্যুর সংখ্যা আড়াই লাখ ছাড়িয়ে গেছে। এই অবস্থায় স্টেটের গভর্নরদের সঙ্গে বৈঠক করলেন প্রেসিডেন্ট ইলেক্ট জো বাইডেন। তারপর তিনি জানিয়েছেন, ”লকডাউন করে অ্যামেরিকাকে স্তব্ধ করে দেয়ার কোনো পরিকল্পনা তাঁর নেই। তবে সকলকে মাস্ক অবশ্যই পড়তে হবে।”

পাঁচজন ডেমোক্র্যাট ও পাঁচ রিপাবলিকান গভর্নরের সঙ্গে আলোচনা করেছেন বাইডেন। সেখানে করোনা মোকাবিলার পরিকল্পনা নিয়ে কথা হয়েছে।

সেখানে বাইডেন বলেন, আমরা লকডাউনে ফিরে যাবো না। তবে মাস্ক পরা বাধ্যতামূলক তো বটেই, কার্যকর করতে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

বাইডেন বলেন, যুক্তরাষ্ট্রের একেকটি অঙ্গরাজ্যের মানুষের বৈশিষ্ট্য একেক রকম। এমনকি কোনো কোনো ক্ষেত্রে চরিত্র কিংবা জীবনাচার সম্পূর্ণ আলাদা। তাই কেন্দ্র থেকে লকডাউন ঘোষণা দিলে কার্যকর কিছু হবে না। আইনশৃঙ্খলা বাহিনীর মাধ্যমেও এই কার্যক্রম সফল করা সম্ভব হবে না। তার পরিবর্তে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হবে।

সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট আরো বলেছেন, প্রত্যেক মার্কিন নাগরিককে ঘরের বাইরে বের হলে বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে। এই ভাইরাসের বিরুদ্ধে সর্বশক্তি নিয়ে ঝাপিয়ে পড়ার এটাই শেষ সময়। নমুনা পরীক্ষা আরো বাড়িয়ে দেওয়া হবে, প্রয়োজনে সেটা সম্পূর্ণ বিনামূল্যে করা হবে। করোনার সংক্রমণ রোধে নির্দেশিকা তৈরি করে পৌঁছে দেয়া হবে সব মার্কিনীর হাতে।