বাউবি’র এস.এস.সি পরীক্ষার ফল প্রকাশ, পাশের হার ৪৮ দশমিক ১

প্রকাশিত: ৬:২৯ অপরাহ্ণ, জুন ১৩, ২০১৯ | আপডেট: ৬:২৯:অপরাহ্ণ, জুন ১৩, ২০১৯
প্রতীকী

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) অধীনে ২০১৯ সালের এসএসসি প্রোগ্রামের ১ম ও ২য় বর্ষের বিষয়ভিত্তিক ফল ও চূড়ান্ত ফল প্রকাশ করা হয়েছে। এবার বাউবি’র এসএসসি প্রোগ্রামের ১ম ও ২য় বর্ষের পরীক্ষায় মোট ৭২ হাজার ৯২৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে এর মধ্যে ২য় বর্ষে মোট ৩৩ হাজার ৫৯৮ জন শিক্ষার্থী।

চূড়ান্ত পরীক্ষায় বিভিন্ন গ্রেডে মোট ১৬ হাজার ১৩২ জন শিক্ষার্র্থী কৃতকার্য হয়। পাশের হার ৪৮ দশমিক ১ ভাগ। এবারের ফলাফলে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে।

কৃতকার্য শিক্ষার্থীদের মধ্যে ২ জন এ+, ১ হাজার ৬৭৯ জন এ, ৫ হাজার ৪৬ জন এ-, ৬ হাজার ৬৭ জন বি, ৩ হাজার ২৮৭ জন ‘সি’ এবং ৫১ জন শিক্ষার্থী ‘ডি’ পেয়েছেন। উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে ৯ হাজার একশত জন ছাত্র অর্থাৎ শতকরা ৪৫ দশমিক ৪০ এবং ৭ হাজার ৩২ জন ছাত্রী অর্থাৎ শতকরা ৫১ দশমিক ৮৯ ভাগ। একই সঙ্গে ৩৯ হাজার ৩২৭ জন ১ম বর্ষের শিক্ষার্থীর পরীক্ষার ফলও প্রকাশ করা হয়েছে।

চূড়ান্তভাবে উত্তীর্ণ পরীক্ষার্থীদের ফলাফল bou.ac.bd এবং ১ম ও ২য় বর্ষের ফলাফল exam.bou.edu.bd ঠিকানায় পাওয়া যাবে। এসএমএস এর মাধ্যমে ফলাফল পাওয়ার জন্য boustudent ID (11digits without any space, for example 17010810001) লিখে বাংলালিংক-এ ২৭০০ এবং অন্যান্য অপারেটরে ২৭৭৭ এ এসএমএস পাঠাতে হবে।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় তথ্য ও গণসংযোগ বিভাগ পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) ড. মহা. শফিকুল আলম এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন।