বাকৃবিতে বর্নাঢ্য আয়োজনে ৫৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

রাকিবুল হাসান রাকিবুল হাসান

বাকৃবি প্রতিনিধি

প্রকাশিত: ৪:৪৯ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০১৯ | আপডেট: ৪:৪৯:অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০১৯
ছবি: টিবিটি

বর্নাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) পালিত হয়েছে বিশ^বিদ্যালয়ের ৫৯তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে বর্নাঢ্য র‌্যালি, নদীতে পোনা অবমুক্তকরণ এবং ফলজ ও বনজ গাছের চারা বিতরণ সহ দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করে প্রতিষ্ঠা দিবস উদযাপন কমিটি।

রবিবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের হ্যালিপ্যাডে উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের উদ্বোধনী ঘোষণা করেন । পরে এক বর্নাঢ্য র‌্যালি হ্যালিপ্যাড চত্বর থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এতে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী , রাজনৈতিক ও অরাজনৈতিক সংগঠন অংশ নেয়।

র‌্যালি শেষে বিশ্ববিদ্যালয় সংলগ্ন ব্রহ্মপুত্র নদে মাছের পোনা অবমুক্ত এবং পরে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে জার্মপ্লাজম সেন্টারের সহযোগিতায় স্থানীয় কৃষকদের মাঝে বনজ ও ফলজ গাছের চারা বিতরণ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা দিবস বাস্তবায়ন উপ-কমিটির সভাপতি ও ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. ছোলায়মান আলী ফকিরের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান।

উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, ৫৮ বছরে এ বিশ^বিদ্যালয় মোট ৪৭ হাজার কৃষি গ্রাজুয়েট তৈরি করেছে। যারা আজ দেশের সকল জায়গায় ছড়িয়ে আছে এবং দেশের খাদ্য নিরাপত্তা ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরণে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।

বর্তমানে কৃষিতে নতুন নতুন চ্যালেঞ্জের সম্মুক্ষীন হচ্ছি আমরা। ভবিষ্যতে দেশের কৃষির উন্নয়নে যত চ্যালেঞ্জই আসুক না কেন তা সম্মিলিত ভাবে আমাদের মোকাবেলা করতে হবে।