বাগেরহাট শহরে জলবদ্ধতা সমাধানে করণীয় শীর্ষক সেমিনার

প্রকাশিত: 6:36 PM, November 19, 2019 | আপডেট: 6:36:PM, November 19, 2019
ছবি: টিবিটি

বর্তমানে বাগেরহাট শহরের পানি নিষ্কাশনের অব্যবস্থাপনার কারনে সামান্য বৃষ্টিতেই সৃষ্টি হচ্ছে জলাবদ্ধতা। শহরের নিচু জায়গা, পুকুর, খাল, জলাধার, নদী ভরাট করে গড়ে উঠছে রাস্তাঘাট, শিল্প-কারখানা। ফলে সংকুচিত হয়ে যাচ্ছে প্রাকৃতিক পানি নিষ্কাশনের পথ। যে ড্রেনেজ ও সুয়ারেজ ব্যবস্থা রয়েছে তা অপর্যাপ্ত ও নিম্নমানের, যা গড়ে উঠেছে অপরিকল্পিতভাবে।

এগুলো মেরামত ও রক্ষণাবেক্ষণ, পরিষ্কার যথাযথভাবে না করার ফলে জলাবদ্ধতা আজ জনদুর্ভোগের অন্যতম প্রধান কারণ হয়ে দাঁড়িয়েছে। মঙ্গলবার সকালে বাগেরহাট প্রেসক্লাবের অডিটরিয়ামে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) আয়োজনে অনুষ্ঠিত সেমিনারে বাগেরহাট শহরে ‘জলাবদ্ধতা সমস্যা এবং সংকট সমাধানে করণীয় শীর্ষক সেমিনারে বক্তারা এসব অভিমত ব্যক্ত করেন।

বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি আহাদ হায়দারে সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাগেরহাট জেলা সনাকের সভাপতি প্রফেসার আব্দুর রব। এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাবক সভাপতি অধ্যাপক এ বি এম মোজাফ্ফর হুসাইন, কমিনিষ্ট পাল্টির জেলার সাধারন সম্পাদক ফকরুল হাসান জুয়েল, সাংবাদকি আহসানুল করিম, সমাজ সেবক সাকির হোসেন, জন প্রতিনিধি মিতা বেগম প্রমুখ। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বেলার বিভাগীয় সমন্বয়কারী মাহফুজুর রহমান।