বাচ্চা নিলে তো আমার ক্যারিয়ার শেষ!

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৬:৩৭ অপরাহ্ণ, আগস্ট ১৭, ২০১৮ | আপডেট: ৬:৩৭:অপরাহ্ণ, আগস্ট ১৭, ২০১৮

এশিয়ার অন্যতম উন্নত দেশ দক্ষিণ কোরিয়া। তাদের এই সাফল্যের পেছনে রয়েছে কঠোর পরিশ্রম কিন্তু এর কারণে সেই দেশের জনগন বাচ্চা জন্ম দেওয়া ও বিবাহ না করার মত কঠিন সিদ্ধান্তের ফলে প্রতিনিয়ত জনসংখ্যা কমছে দক্ষিণ কোরিয়ায়। সরকার বাচ্চা জন্ম দেওয়ার জন্য বিভিন্ন পুরস্কারের ঘোষণা দিলেও বাস্তবে তা ফলপ্রসূত হচ্ছে না।

দক্ষিণ কোরিয়ার নারীরা বাচ্চা জন্ম দেওয়ায় ক্ষেত্রে কতটা অনিহা সেই সম্পর্কে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। ওই প্রতিবেদনে বলা হয়, বিয়ে তো দূরের কথা বহু নারী অন্য কোনো পুরুষের সঙ্গে প্রেমের সম্পর্কে আবদ্ধ হতেও অনীহা প্রকাশ করছে।

২৪ বছর বয়সী জাং উয়ুন হোয়া বলেন, অন্তত বাচ্চা প্রসব করার ব্যাপারে আমার কোনো রকম পরিকল্পনা নেই। বাচ্চা জন্মদানের জন্য শারীরিকভাবে কোনো রকম কষ্ট সহ্য করা আমার পক্ষে সম্ভব না।

তিনি আরো বলেন, এসব তো আমি ভাবতেই পারি না। আর বাচ্চা নিলে তো আমার ক্যারিয়ার ধ্বংস হয়ে যাবে। যেটা আমি কখনোই চাই না।

তিনি আরো বলেন, কোনো পরিবারের সদস্য হওয়ার চেয়ে একাকি জীবন যাপন করতে আমার অনেক বেশি ভালো লাগে। আমি আমার মতো করে বাঁচতে ভালোবাসি। সেখানে অন্যকে দেবার মতো বাড়তি সময় আমার নেই।

ইয়ুন হোয়া এই তালিকায় একাই নন। তার মতো বহু নারী একই ধরনের চিন্তাভাবনা করেন। বিশেষ করে কর্মজীবী বহু নারী সন্তান জন্মদানে অনাগ্রহী হয়ে উঠছে।

তিনি আরো বলেন, আমার বসের কথা অনেক ভালো লাগে। তিনি আমাকে মাঝেমাঝেই বলেন, যদি তুমি বাচ্চা জন্ম দাও, তাহলে সেটা তোমার সবথেকে বেশি প্রাধান্য নিজের দিকে টেনে নেবে। আর যদি বাচ্চা না থাকে, তাহলে প্রথমেই অফিস সেই প্রাধান্যটা পাচ্ছে।