বারি’তে ফুল ও সবজি ফসলের উদ্ভাবিত জাত ও উৎপাদন প্রযুক্তির বিস্তার শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠিত

প্রকাশিত: ৬:১২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২১ | আপডেট: ৬:১২:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২১

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর উদ্যানতত্ত¡ গবেষণা কেন্দ্রের ফুল বিভাগের উদ্যোগে উদ্যানতত্ত¡ গবেষণা কেন্দ্রে রবিবার “ফুল ও সবজি ফসলের উদ্ভাবিত জাত ও উৎপাদন প্রযুক্তির বিস্তার” শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। ‘পিবিআরজি, পিআইইউ-বিএআরসি, এনএটিপি-২’ প্রকল্পের অর্থায়নে আয়োজিত এ মাঠ দিবস অনুষ্ঠানে প্রায় ১০০ জন কৃষক অংশগ্রহণ করেন।

সকালে বারি’র পরিচালক (সেবা ও সরবরাহ) ড. এস. এম. শরিফুজ্জামান প্রধান অতিথি হিসেবে এ মাঠ দিবস অনুষ্ঠানের উদ্বোধন করেন। পরিচালক (উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র) ও এই প্রকল্পের কোঅর্ডিনেটর ড. আবেদা খাতুন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ও এই প্রকল্পের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর (কম্পোনেন্ট-১) ড. কবিতা আনজু-মান-আরা এবং সবজি বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও এই প্রকল্পের কো-প্রিন্সিপাল ইনভেস্টিগেটর (কম্পোনেন্ট-১) ড. মো. আব্দুল গোফ্ফার। এছাড়াও অনুষ্ঠানে ফুল বিভাগসহ বিভিন্ন বিভাগের বিজ্ঞানী ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে বারি’র পরিচালক (সেবা ও সরবরাহ) ড. এস. এম. শরিফুজ্জামান বলেন, বাংলাদেশে শহরাঞ্চলে খোলা জায়গা এবং ছাদে ফুল, ফল, সবজিসহ বিভিন্ন ধরনের উদ্যান ফসল চাষের বিপুল সুযোগ রয়েছে। এর ফলে একদিকে যেমন মানুষ নিজেদের উৎপাদিত ফসল খেতে পারবে, তেমনি দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি শহরাঞ্চলের পরিবেশ সুরক্ষায়ও বিশেষ ভূমিকা রাখবে। আমি আশা করি আজকের এই মাঠ দিবসের মাধ্যমে অংশগ্রহণকারী কৃষকেরা বারি উদ্ভাবিত বিভিন্ন প্রযুক্তি সম্পর্কে সম্যক ধারণা লাভ করবেন এবং তা উপকৃত হবেন।