বার্সার নতুন কোচ কে এই সেতিয়েন?

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৬:০৭ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২০ | আপডেট: ৬:০৭:অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২০

ঘরোয়া টুর্নামেন্ট লা লিগা কিংবা কোপা দেল রে’র শিরোপা জিতলেও, ইউরোপিয়ান টুর্নামেন্ট উয়েফা চ্যাম্পিয়নস লিগে বাজে পারফরম্যান্স করে যাচ্ছে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা। যার বড় একটা দায় দেওয়া হয় কোচ আর্নেস্তো ভালভার্দেকে।

চলতি মৌসুম শুরুর আগেই ভালভার্দেকে কোচের পদ থেকে সরিয়ে দেওয়ার ব্যাপারে শোনা গিয়েছিল নানান গুঞ্জন। যেগুলো সত্য প্রমাণিত হয়নি। ভালভার্দের অধীনেই নতুন মৌসুম শুরু করেছেন মেসি-সুয়ারেজরা। বরাবরের মতো লা লিগায় শীর্ষেই রয়েছে বার্সেলোনা।

তবে সর্বশেষ স্প্যানিশ সুপার কাপের সেমি-ফাইনাল ম্যাচে অ্যাতলেটিকো মাদ্রিদের কাছে হেরে বিদায় নিয়েছে কাতালানরা। এরপর থেকে ফের শুরু হয়েছে, ‘ভালভার্দে হটাও’ গুঞ্জন। আর এবারের গুঞ্জনটি আগেরবারের চেয়ে অনেক বেশি জোরালো। শেষ পর্যন্ত বরখাস্তই করা হলো ভালভার্দেকে।

ভালভার্দের জায়গাতে নিয়োগ দেওয়া হয়েছে ৬১ বছর বয়সী আরেক স্প্যানিশ কোচ কিকে সেতিয়েনকে। সাবেক রিয়াল বেতিস কোচ কিকে সেতিয়েনের সঙ্গে আড়াই বছরের চুক্তি করেছে বার্সেলোনা।

বার্সেলোনার নতুন কোচ সেতিয়েন বেটিসে দুই মৌসুম পার করার পর নিজ থেকেই সরে দাঁড়িয়েছিলেন। গত মৌসুমের শেষ থেকে তাই কোনো দলের দায়িত্বে ছিলেন না তিনি। তার খেলার ধরণ বার্সেলোনার পজেশন নির্ভর ফুটবলের সঙ্গেও বেশ মানানসই। বেটিসকে নিয়ে ২০১৮/১৯ মৌসুমে ন্যু ক্যাম্পে বার্সেলোনাকে হারানোর পর আলোচনায় এসেছিলেন সেতিয়েন। ওই ম্যাচের পরই বার্সেলোনার ডাগ আউটে বসার স্বপ্নের কথা জানিয়েছিলেন তিনি।

সেতিয়েনের পেশাদার কোচিং ক্যারিয়ারে এতোদিন বেটিসই ছিল আলো কাড়ার মতো নাম। খেলোয়াড় হিসেবে রেসিং সান্তাদার ও অ্যাটলেটিকো মাদ্রিদে খেললেও জাতীয় দলের হয়ে খেলেছিলেন মাত্র তিন ম্যাচ। বার্সেলোনার ইতিহাসের মাত্র তৃতীয় ক্যান্টাব্রিয়ান কোচ হিসেবে ন্যু ক্যাম্পের ডাগ আউটের দায়িত্ব নিচ্ছেন সেতিয়েন।

কোচ হিসেবে লিওনেল মেসি ও সার্জিও বুস্কেটসের প্রশংসা বেশ আগে থেকেই করতেন সেতিয়েন। এক সময় বলেছিলেন ইয়োহান ক্রুইফের অধীনে খেলার জন্য নিজের আঙুলও কেটে ফেলতে রাজি ছিলেন। ফুটবলীয় ধ্যান ধারণার দিক দিয়ে বার্সা ও সেতিয়েনের দর্শনে সাদৃশ্যতাও অনেক।