বিজ্ঞান শেখায় নতুন দ্বার খুলেছে ‘বিজ্ঞানপ্রিয়’

প্রকাশিত: ৬:০৪ অপরাহ্ণ, জুলাই ৬, ২০২০ | আপডেট: ৬:০৪:অপরাহ্ণ, জুলাই ৬, ২০২০

শাহাদাত সুমন, জাবি প্রতিনিধি: উন্মুক্ত আলোচনার মাধ্যমে বিজ্ঞান শিখতে ও শেখাতে পারবে এমন একটি সুস্থ বিজ্ঞানকেন্দ্রিক কমিউনিটি তৈরী করে বাংলা ভাষায় বিজ্ঞানশিক্ষাকে আরো উপভোগ্য করার লক্ষ্যে নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শাওন মাহমুদের প্রতিষ্ঠত বিজ্ঞানভিত্তিক অনলাইন প্লাটফর্ম ‘বিজ্ঞানপ্রিয়’।

এ প্লাটফর্মটির শিক্ষার্থীদেরকে বিজ্ঞানপ্রিয়‘র নিজস্ব ওয়েবসাইট, ফেইসবুক পেজ, গ্রæপ এবং ইউটিউব চ্যানেলে নিয়মিত বিজ্ঞান ভিত্তিক ভিডিও কন্টেন্ট প্রকাশ করার মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে বিজ্ঞানশিক্ষা দেয়া হয়। বর্তমানে বিজ্ঞানপ্রিয় ওয়েবসাইটে প্রায় ২৫ হাজার সক্রিয় পাঠক রয়েছেন যারা নিয়মিত ওয়েবসাইটের প্রমানসিদ্ধ বøগ ও নিউজ পাঠ করেন। এছাড়া বিজ্ঞানপ্রিয় ফেসবুক গ্রুপে রয়েছে প্রায় দুই লক্ষ বিজ্ঞানমনস্ক সদস্য। প্রতিদিন প্রায় ২০০০ এর বেশি সংক্ষক প্রশ্ন ও সমস্যা নিয়ে আলোচনা করা হয় এই গ্রুপে।

‘বিজ্ঞানপ্রিয়’ প্রতিষ্ঠার গল্প বলতে গিয়ে মুহাম্মাদ শাওন মাহমুদ বলেন, ”আমি একজন প্রফেশনাল গ্রাফিক ডিজাইনার, ওয়েব ডেভলপার, এসইও স্পেশালিস্ট এবং ভিডিও প্রড্যিউসার। সবথেকে বড় কথা আমি একজন বিজ্ঞানপ্রিয়। আমি বাংলা ভাষা এবং বিজ্ঞানের স্বার্থে এই উদ্যোগটি নিয়েছি। কোন রকম ব্যবসায়িক মানসিকতা নিয়ে নয়। এমনকি পাঠকদের নিরবচ্ছিন্ন তথ্যপ্রাপ্তির কথা মাথায় রেখে বিজ্ঞানপ্রিয় ওয়েবসাইটে আমি গুগল অ্যাডভারটাইসমেন্ট চালু করিনি।”

বিজ্ঞানপ্রিয়‘র মাধ্যমে বিজ্ঞানশিক্ষার কৌশল সম্পর্কে জানতে চাইলে তিনি আরও বলেন, ”যে প্রশ্নগুলো শিক্ষককে কিংবা ঠাট্টা বিদ্রæপের ভয়ে বন্ধুদের করা যায় না, সে প্রশ্নগুলো নির্দ্বিধায় করা যায় বিজ্ঞানপ্রিয়কে। বিজ্ঞানপ্রিয় গবেষণাভিত্তিক তথ্যের ভিত্তিতে আলোচনা করে এবং তাদের প্রতিটি তথ্যের সঙ্গে সংশ্লিষ্ট রিসার্চপেপার ও গবেষণাকেন্দ্রিক আলোচনার লিংক সংযুক্ত করে দেয়া হয়। ফলে তথ্যর নির্ভরযোগ্যতা সম্পর্কে মোটামুটি স্বচ্ছ ও নির্ভূলতার নিশ্চয়তা দেয় ‘বিজ্ঞানপ্রিয়’।”

‘বিজ্ঞানপ্রিয়’ ইতিমধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গন্ডি পেরিয়ে দেশের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও নির্ভরযোগ্য তথ্য প্রাপ্তির প্লাটফর্ম হিসেবে ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। প্লাটফর্মটিতে ইতিমধ্যে গবেষণাপ্রেমী ও অজানাকে জানার বহু জ্ঞানপিপসুরা যুক্ত হয়েছেন দেশব্যাপী স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানের অধ্যাপক ডক্টর মুহাম্মদ ওয়াহিদুজ্জামান মুকুল ‘বিজ্ঞানপ্রিয়‘র মতো প্লাটফর্মের এমন উদ্যেগকে স্বাগত জানিয়ে বলেন, ”বিজ্ঞানের প্রতি নিখুত আসক্তি ও উদ্যোম প্রতিফলিত হয় বিজ্ঞানপ্রিয় থেকে। যেখানে কিছু তরুণ নানা পন্থা অবলম্বন করে তাদের ক্যারিয়ার ধ্বংসের পথে নিয়ে যাচ্ছে, সেখানে আরেকদল তরুণ কাজ করে যাচ্ছে মাতৃভাষায় বিজ্ঞানের উন্নয়নে। ‘বিজ্ঞানপ্রিয়’ সন্দেহাতীতভাবে বিজ্ঞানচর্চায় নতুন দ্বার খুলেছে।”

২৫ জন সদস্যের নিরলস প্রচেষ্টা ও শ্রমে ভিন্নধর্মী এ প্লাটফর্মটি এখন দেশের সবচেয়ে বঢ় বিজ্ঞানভিত্তিক প্লাটফর্ম। এ টিমের প্রজেক্ট এডমিনিসট্রেটর হিসেবে দায়িত্বরত চট্টগ্রামের এম শাহ আলম চৌধুরি ডিগ্রি কলেজের শিক্ষার্থী জয় দেব নাথ বিজ্ঞানপ্রিয়তে যুক্ত হওয়ার অনুভ’তি ব্যক্ত করে বলেন, ”ছোট বেলায় স্বপ্ন ছিল নিজের সারাটা জীবন একজন বিজ্ঞানীর মতো বিজ্ঞান সাধক হিসেবেই কাটাবো, কিন্তু বাস্তবতার কাছে সেই স্বপ্ন হেরে গিয়েছে। তবুও বিজ্ঞানপ্রিয় আমায় হারতে দেয়নি, আমাকে সুযোগ করে দিয়েছে বিজ্ঞান সম্পর্কিত কর্মকান্ডে যুক্ত থাকবার। সেই সাথে ‘বিজ্ঞানপ্রিয়’ আমাকে বিজ্ঞানমনস্ক এবং নেতৃত্ব দানের মতো গুণের অধিকারী হতে সাহায্য করছে এবং বিজ্ঞান বিষয়ে প্রতিনিয়ত জানার সুযোগ করে দিয়েছে। যার কারণে আমি বিজ্ঞানপ্রিয়’র কাছে কৃতজ্ঞ।”

বিজ্ঞান শিক্ষায় কিভাবে ‘বিজ্ঞানপ্রিয়’ সহায়তা করছে জানতে চাইলে প্লাটফর্মটির নিয়মিত পাঠক বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইলেকট্রিকাল এবং ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্রী আফসানা ইসলাম কেয়া বলেন, ”বিজ্ঞানের বিভিন্ন বিষয়াদি সম্পর্কে কৌতুহল মিটানোর জন্যে “বিজ্ঞানপ্রিয়” একটি অসাধারণ প্লাটফর্ম। এই ওয়েবসাইটের ব্লগ এবং ভিডিও কন্টেন্টসম‚হ খুবই বিস্তারিত এবং মানসম্মত, যা যেকোন বিষয়ে জানার আগ্রহকে কয়েকগুণ বাড়িয়ে দেয়। আর সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে, এটি বাংলা ভাষায় তৈরি একটি প্লাটফর্ম। তাই আমি মনে করি বাঙালি বিজ্ঞানপিপাসুদের কৌতুহল মেটাতে এবং বড় পরিসরে বিজ্ঞানকে পৌঁছে দিতে বিজ্ঞানপ্রিয় একটি সময়োপযোগী উদ্যোগ।”