বিজ্ঞাপনে দ্বিজেন্দ্রলাল রায়ের গান নিয়ে ব্যাঙ্গ

প্রকাশিত: ১০:০৯ অপরাহ্ণ, ডিসেম্বর ১১, ২০১৮ | আপডেট: ১০:০৯:অপরাহ্ণ, ডিসেম্বর ১১, ২০১৮

সম্প্রতি ভারতের পশ্চিমবঙ্গে একটি বেসরকারি আবাসন প্রকল্পের বিজ্ঞাপন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ভিডিওতে দেখা গেছে, বিখ্যাত গীতিকার দ্বিজেন্দ্রলাল রায়ের ‘ধন ধান্য পুষ্প ভরা’ গানটির প্যারডি করে আবাসনের গুণগান সম্পর্কে নানা তথ্য দেওয়া হচ্ছে। দেশাত্মবোধক গানকে প্যারডি করে ফ্ল্যাটবাড়ির বিজ্ঞাপন করায় সোশ্যাল মিডিয়ার শুরু হয়েছে ব্যাপক সমালোচনা।

ফেসবুকে অনেকেই প্রশ্ন করছেন, একটি ব্যবসায়িক ভেঞ্চারে দেশবাসীর আবেগের সঙ্গে জড়িয়ে থাকা এই গানকে কী ভাবে ব্যবহার করা যায়!

তবে আরেকটি বিষয়েও রয়েছে জোরালো সমালোচনা। নামজাদা অভিনেতা অভিনেত্রীরা এই ভিডিও বিজ্ঞাপনটিতে মুখ দেখিয়েছেন। পেশার তাগিদ কি দেশপ্রেমের চেয়েও বড়? প্রশ্ন উঠেছে তা নিয়েও।

তবে এইসব সমালোচনার পাশে একদলের মতামত- প্যারোডি তো আমাদের সংস্কৃতিরই অঙ্গ। বিজ্ঞাপন সংস্থা তাকে হাতিয়ার করে কিছু ভুল করেনি।

প্রসঙ্গত, বিজ্ঞাপনটি নির্মাণ করেছে বিখ্যাত বিজ্ঞাপন সংস্থা ‘রেসপন্স’। দ্বিজেন্দ্রলাল রায় (১৯ জুলাই ১৮৬৩ – ১৭ মে ১৯১৩) ছিলেন একজন বিশিষ্ট বাঙালি কবি, নাট্যকার ও সংগীতস্রষ্টা। তিনি ডি. এল. রায় নামেও পরিচিত ছিলেন। তিনি প্রায় ৫০০ গান রচনা করেন। এই গানগুলি বাংলা সংগীত জগতে দ্বিজেন্দ্রগীতি নামে পরিচিত। তার বিখ্যাত গান “ধনধান্যে পুষ্পে ভরা”, “বঙ্গ আমার! জননী আমার! ধাত্রী আমার! আমার দেশ” ইত্যাদি আজও সমান জনপ্রিয়।