বিতর্কিত আম্পায়ার ‘রড টাকারের’ আরও যত বিতর্কিত সিদ্ধান্ত

প্রকাশিত: ১০:০৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৮, ২০১৮ | আপডেট: ১০:০৫:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৮, ২০১৮

ওপেনিং জুটিতে লিটন-মিরাজের ব্যাটে ১২০ রানের পার্টনারশিপ। ১৪ তম এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে দুর্দান্ত সূচনার পর দ্রুত উইকেট হারিয়ে যখন ধুঁকছিল বাংলাদেশ, তখন সৌম্য সরকারের সঙ্গে জুটি গড়ে প্রতিরোধের আভাস দিচ্ছিলেন লিটন দাস। ঠিক তখনই অভিষেক সেঞ্চুরি করা লিটন দাসের ওপরই আম্পায়ারের খড়গ নেমে এল।

৪১তম ওভারের শেষ বলে (কুলদীপ যাদবের) এগিয়ে মারতে চেয়েছিলেন লিটন। রিপ্লাইয়ে দেখা গেছে, প্রথম পর্যায়ে পা ঠিক না থাকলেও ধোনি বল স্ট্যাম্পিং করার আগে নিরাপদে পা ছিল লিটন দাসের। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে থার্ড আম্পায়ার লিটন দাসকে আউট ঘোষণা করেন। ‘বেনিফিট অব ডাউট’ ব্যাটসম্যানের পক্ষে যায়। কিন্তু এমন সিদ্ধান্ত ক্রিকেটে প্রথমবার ঘটলো লিটনকে দিয়ে। ‘বেনিফিট অব ডাউট’ নামে যে নিয়ম আছে আইসিসির বাইলজে সেটা আজ ভুল প্রমাণিত হলো বাংলাদেশ-ভারতের ম্যাচে।

সাধারণত সিদ্ধান্ত ব্যাটসম্যানদের পক্ষে যাওয়ার কথা সেই সিদ্ধান্ত গেল বোলার কুলদ্বীপ যাদবের পক্ষে। থার্ড আম্পায়ার রড টাকারের দেয়া এমন সিদ্ধান্তে ফুঁসে উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যম। এ বিতর্ক শুরু বাংলাদেশ-ভারত ম্যাচে ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে। এরপর নিদাহাস ট্রফির ফাইনালেও বাংলাদেশকে হজম করতে হয়েছিল বিতর্কিত সিদ্ধান্ত। আর আজ আবারও তেমন কিছুই হজম করতে হচ্ছে এশিয়া কাপের ফাইনালে। অস্ট্রেলিয়ান এই আম্পায়ার সিদ্ধান্ত জানাতে প্রায় তিন মিনিটের মতো সময় নেয়। অবশেষে জায়ান্ট স্ক্রিনে লাল রং জ্বলে আউটের ঘোষণা দেয়া হয়।

তবে ‘রড টাকারের’ বিতর্কিত সিদ্ধান্ত নতুন নয়। তিনি এরআগে ১৬ আগস্ট ২০১২ তারিখে লর্ডসে অনুষ্ঠিত ইংল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকার মধ্যকার ৩ টেস্ট সিরিজের চূড়ান্ত টেস্টে রড টাকার তৃতীয় আম্পায়াররূপে দায়িত্ব পালনকালে খুবই বিতর্কিত সিদ্ধান্ত দেন।

সেবার ইংলিশ বোলার স্টিভেন ফিন জাক ক্যালিসের বিরুদ্ধে লেগ সাইডে ক্যাচের মাধ্যমে আউটের আবেদন জানালে আম্পায়ার কুমার ধর্মসেনা নট আউট ঘোষণা দেন। পরবর্তীতে ইংল্যান্ড ক্রিকেট দল সিদ্ধান্তের বিরুদ্ধে পুণর্বিবেচনার আবেদন জানালে রড টাকার আউট হিসেবে ঘোষণা করেন। কিন্তু তিনি ক্যালিস কর্তৃক ব্যাটের নিচ থেকে হাতের সংস্পর্শ না থাকার বিষয়টি বিবেচনায় আনেননি। আর আবার এমন এক বির্তকের জন্ম দিলেন।