বিদায়ী ম্যাচে অ্যালিস্টার কুকের রেকর্ড

প্রকাশিত: ২:০৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০১৮ | আপডেট: ২:০৬:অপরাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০১৮

ভারতের বিপক্ষে চতুর্থ টেস্ট শেষেই অবসর ঘোষণা করেন অ্যালিস্টার কুক। ওভালে ভারতের বিপক্ষে পঞ্চম টেস্টটিই হবে তার ক্যারিয়ারের শেষ টেস্ট। বাংলাদেশ সময় বিকাল চারটায় শেষ টেস্ট খেলতে মাঠে নেমেছেন ৩৩ বছর বয়সী কুক। আর মাঠে নেমেই বিদায়ী বেলায় গড়েছেন রেকর্ড।

ওভালে কুকের শেষ টেস্টে টস জিতেছেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। আর টানা পঞ্চমবারের মতো টস হেরেছেন বিরাট কোহলি।

ব্যাট হাতে কুক যখন মাঠে নেমেছেন তখন গ্যালারির সব দর্শক দাঁড়িয়ে করতালি দেন। মাঠে প্রবেশ করতেই দুই পাশে ছোট ছোট শিশুরা ইংল্যান্ডের পতাকা নাড়িয়ে তাকে অভিবাদন জানান। উইকেটে ঘোকার আগে ভারতের ক্রিকেটাররা দু’পাশে দাঁড়িয়ে তাকে গার্ড অব অনার দেন। কোহলির সঙ্গে হাত মিলিয়ে ক্রিজে যান কুক।

ওভালে এটা তার ১৩তম টেস্ট। আগের ১২টি টেস্ট ম্যাচ খেলেছেন তিনি। ১২ টেস্টে রান করেছিলেন ৯৯৯। তার মধ্যে সেঞ্চুরি ছিল দুটি। আজ মাঠে নেমে রানের খাতা খুলেই এই ভেন্যুতে ১০০০ রানের মাইলফলক ছুঁয়েছেন তিনি।

তার ক্যারিয়ারে সবচেয়ে বেশি রান করেছেন বিখ্যাত লর্ডস গ্রাউন্ডে। সেখানে তিনি ২৬ ম্যাচ খেলে ১ হাজার ৯৩৭ রান করেছেন। তার মধ্যে ৪টি সেঞ্চুরিও আছে।

আজ ওভালে ১০০০ রান করা ক্রিকেটারদের মদ্যে তিনি হলেন তৃতীয়। তার আগে গ্রাহাম গুচ ও স্যার লেন হাটন ওভালে এক হাজার রান করেছিলেন। এখন দেখার বিষয় কুক তার ক্যারিয়ারের শেষ টেস্টটি কিভাবে রাঙান।