‘বিদেশফেরত কর্মীদের সনদায়নের উদ্যোগ নেওয়া হচ্ছে’

প্রকাশিত: ৭:২২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২০ | আপডেট: ৭:২২:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২০
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। ফাইল ছবি

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, বিদেশ প্রত্যাগত কর্মীদের অভিজ্ঞতা অনুযায়ী প্রশিক্ষণ ও সনদায়নের উদ্যোগ নেওয়া হচ্ছে।

শনিবার (১৯ সেপ্টেম্বর) জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো আয়োজিত ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি এবং কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের (টিটিসি) কোর্সগুলোতে জাতীয় কারিগরি ও বৃত্তিমূলক যোগ্যতা কাঠামো লেভেল চালু করা হবে।

তিনি আরো বলেন, জেলা পর্যায় বিদেশ গমনেচ্ছু কর্মীদের যাবতীয় সেবা একই জায়গা থেকে প্রদানের পরিকল্পনা রয়েছে। ভাষা প্রশিক্ষণের উপর গুরুত্বারোপ করে মন্ত্রী বলেন, অধিক পরিমাণে দক্ষকর্মী বিদেশে প্রেরণ করতে পারলে বঙ্গবন্ধুর স্বপ্নলালিত সোনার বাংলা বাস্তবায়নে সহজ হবে।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো মহাপরিচালক মো. শামছুল আলমের সভাপতিত্বে মতবিনিময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন। উক্ত সভায় জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর পরিচালক(প্রশিক্ষণ) ড. এম সাখাওয়াত আলী সহ ৬ টি আই এম টি এবং ৬৪ টি টিটিসির অধ্যক্ষগণ উপস্থিত ছিলেন।

সভায় সচিব বলেন, বৈদেশিক কর্মসংস্থানের দক্ষতা উন্নয়নের কোনো বিকল্প নেই। সরকারও দক্ষতা উন্নয়নকে প্রাধান্য দিয়েছে উল্লেখ করে তিনি বলেন, মন্ত্রণালয় থেকে মুজিব বর্ষের অঙ্গীকার হিসেবে বিদেশগামী কর্মীদের দক্ষতা উন্নয়নকে বেছে নেওয়া হয়েছে। তিনি বিদেশ প্রত্যাগত কর্মীদের যথাযথ প্রশিক্ষণ প্রদানে আই এম টি এবং টিটিসি’র অধ্যক্ষদের এগিয়ে আসার আহ্বান জানান।