বিনামূল্যে ভ্যাকসিন পাবেন যুক্তরাষ্ট্রের নাগরিকরা

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৩:১৮ অপরাহ্ণ, আগস্ট ১৪, ২০২০ | আপডেট: ৩:১৮:অপরাহ্ণ, আগস্ট ১৪, ২০২০

কোভিড-১৯ এর ভ্যাকসিন কার্যকর প্রমাণিত হলে সব আমেরিকান নাগরিকের জন্য বিনামূল্যে বিতরণ নিশ্চিত করা হবে। বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্য বিভাগের এক সিনিয়র কর্মকর্তা একথা বলেছেন। ফরাসি বার্তা সংস্থা এএফপি এখবর জানিয়েছে।

করোনা ভাইরাসের ভ্যাকসিন পেতে ইতোমধ্যে ছয়টি কোম্পানির সঙ্গে এ পর্যন্ত ১০ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি করেছে ওয়াশিংটন। আর এর ফলে ওই কোম্পানিগুলোর কার্যকর ভ্যাকসিন বের হলেই সেগুলো পাবে যুক্তরাষ্ট্র। আর এগুলোই মার্কিন নাগরিকদেরকে বিনামূল্যে দেওয়া হবে।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিভাগের জ্যেষ্ঠ কর্মকর্তা পল ম্যানগো সাংবাদিকদের বলেন, ‘আমরা একেবারেই কঠোর তদারকি কমাতে পারব না। আমরা বিষয়টি মূল্যায়ন করবো এবং আশা করি ভ্যাকসিন অনুমোদিত হবে।’

তিনি আরও বলেন, করোনার ঝুঁকি থেকে নিরাপত্তার ব্যাপারে এর চেয়ে কোনও সহজ ব্যবস্থা থাকবে না।

ম্যানগো বলেন, বেশিরভাগ বীমা প্রতিষ্ঠান তাদের গ্রাহকদের এই ব্যয় বহনে সম্মত হয়েছে। জানুয়ারি ২০২১ নাগাদ আমরা কয়েক’শ মিলিয়ন ডোজ সরবরাহে সক্ষম হব।

করোনায় সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যুর দিক দিয়ে বিশ্ব তালিকায় প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৪ লাখ ১৫ হাজার ৬৬৬ জন। মারা গেছেন ১ লাখ ৭০ হাজার ৪১৫ জন। এএফপি।