বিভিন্ন উপজেলায় নতুন করে সরকারি হলো আরও ১২টি মাধ্যমিক বিদ্যালয়

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৩৬ পূর্বাহ্ণ, আগস্ট ২৮, ২০১৮ | আপডেট: ১০:৩৬:পূর্বাহ্ণ, আগস্ট ২৮, ২০১৮

দেশের বিভিন্ন উপজেলায় নতুন করে আরও ১২টি বেসরকরি মাধ্যমিক বিদ্যালয়কে জাতীয়করণ করা হয়েছে। মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব লুৎফুন নাহার স্বাক্ষরিত এ সংক্রান্ত এক আদেশ জারি করা হয়েছে। বর্তমানে পুরাতন ও জাতীয়করণ মিলে সারাদেশে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের মোট সংখ্যা দাঁড়ালো ৪৭৫টি।

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী প্রতিটি উপজেলায় যোগ্য ও ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ কার্যক্রম অব্যাহত রয়েছে। তারই ধারাবাহিকতায় আরও ১২টি মাধ্যমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়েছে।

নতুন জাতীয়করণ হওয়া ১২টি প্রতিষ্ঠান হচ্ছে- জয়পুরহাটের ক্ষেতলালে ক্ষেতলাল পাইলট মডেল উচ্চ বিদ্যালয় ও কলেজ এবং কালাইয়ে কালাই এম ইউ উচ্চ বিদ্যালয়, কিশোরগঞ্জের ভৈরবে ভৈরব কে বি পাইলট মডেল হাই স্কুল ও ইটনায় মহেশ চন্দ্র মহেল শিক্ষা নিকেতন, সিরাজগঞ্জের উল্লাপাড়ায় উল্লাপাড়া মার্চেন্টস পাইলট উচ্চ বিদ্যালয়, নড়াইলের কালিয়া কালিয়া পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়, কিশোরগঞ্জের নিকলীতে নিকলী জি সি পাইলট মডেল পাইলট স্কুল অ্যান্ড কলেজ ও হোসেনপুরে হোসেনপুর মডেল পাইলট স্কুল অ্যান্ড কলেজ, শরীয়তপুরের ডামুড্যায় ডামুড্যা মুসলিম উচ্চ বিদ্যালয়, রাজশাহীর পুঠিয়ায় পুঠিয়া পি এন উচ্চ বিদ্যালয়, জয়পুরহাটের আক্কেলপুরের আক্কেলপুর এফ ইউ পাইলট উচ্চ বিদ্যালয় এবং বগুড়ার সোনাতলায় সোনাতলা মডেল উচ্চ বিদ্যালয়।

সরকারি নির্দেশনায় বলা হয়েছে পর্যায়ক্রমে এসব প্রতিষ্ঠানের শিক্ষকদের জাতীয়করণ করা হবে। তাই এসব শিক্ষা প্রতিষ্ঠানে বর্তমানে কর্মরত কোনো শিক্ষক অন্যত্র বদলি হতে পারবেন না।

উল্লেখ্য, এর আগে সারাদেশে মোট ৪৬৩টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় ছিল। এর মধ্যে পুরাতন ৩৩৩টি এবং ১২টি মডেল বিদ্যালয়সহ জাতীয়করণ হওয়া ১৩০টি বিদ্যালয় রয়েছে। বর্তমানে নতুন ১২টি বিদ্যালয়সহ এই সংখ্যা বেড়ে দাঁড়ালো ৪৭৫টিতে।