বিশ্বরেকর্ডটা অর্থবহ করতে চান মেয়র খোকন

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৬:২১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০১৮ | আপডেট: ৬:২১:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০১৮

নতুন প্রজন্মের জন্য একটি পরিচ্ছন্ন নগরী নিশ্চিত করতে চান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন। তবেই বিশ্বরেকর্ডের যথার্থতা অর্থবহ হবে বলে জানান তিনি। মেয়র বলেন, ‘অন্যথায় রেকর্ড হয়তো রেকর্ডই থাকবে। এই রেকর্ডের কোনো অর্থ থাকবে না।’

আজ মঙ্গলবার নগর ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মেয়র সাঈদ খোকন। তিনি জানান, সর্ববৃহৎ পরিচ্ছন্নতা অভিযান হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নিয়েছে পরিচ্ছন্ন ঢাকা অভিযান। চলতি বছরের ১৩ এপ্রিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এ কর্মসূচির আয়োজন করে।

ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা জাকির হোসেন ইউএনবিকে বলেন, গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ গতকাল সোমবার তাদের ওয়েবসাইটে বিষয়টি প্রকাশ করে।

পরিচ্ছন্ন ও স্বাস্থ্যকর শহর গড়ে তোলার জন্য নগরবাসীর মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে রেকিট বেনকিজার বাংলাদেশের সহযোগিতায় ডিএসসিসি এ প্রতীকী কর্মসূচির আয়োজন করেছিল। ‘মন সুন্দর যার, সে রাখে দেশ পরিষ্কার’-স্লোগানকে সামনে রেখে ১৩ এপ্রিল সকালে গুলিস্তানের জিরো পয়েন্টে ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’ নামে এ কর্মসূচির উদ্বোধন করেছিলেন ঢাকা দক্ষিণ সিটির মেয়র সাঈদ খোকন।

গিনেসের ওয়েবসাইটে বলা হয়েছে, এ বছরের ১৩ এপ্রিল প্রতীকী ‘ঢাকা পরিচ্ছন্নতা অভিযান’–এ সাত হাজার ২১ জন লোক অংশগ্রহণ করে।

গিনেসের এই স্বীকৃতি ধরে রাখতে ঢাকাবাসীকে শহর পরিচ্ছন্ন রাখার আহ্বান জানিয়ে সাঈদ খোকন বলেন, ‘আমরা আমাদের জন্য এবং আমাদের নতুন প্রজন্মের জন্য একটি পরিচ্ছন্ন নগরী নিশ্চিত করতে পারব তখনই আমাদের এই বিশ্বরেকর্ডের যথার্থতা অর্থবহ হয়ে আমাদের মানুষের কাছে ধরা দিবে। অন্যথায় রেকর্ড হয়তো রেকর্ডই থাকবে।এই রেকর্ডের কোনো অর্থ থাকবে না।’

মেয়র সাঈদ জানান, কর্মসূচিটি গিনেসের সব নীতিমালা পূরণ করে, যা পরবর্তী সময়ে যাচাইয়ের মাধ্যমে নিশ্চিত করা হয়। গিনেসের দেওয়া এ স্বীকৃতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে উৎসর্গ করা হয়েছে বলেও তিনি জানান।

কর্মসূচিতে জাতীয় স্কাউট, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি), ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি), ফায়ার সার্ভিস, অভিনয়শিল্পী, বিভিন্ন সামাজিক সংগঠন ও শিক্ষাপ্রতিষ্ঠান থেকে লোকজন অংশ নিয়েছিলেন।

এর আগে ২০১৭ সালের ২৮ মে গুজরাটের বদোধারা পৌরসভা পাঁচ হাজার ৫৮ জন কর্মী নিয়ে এক কিলোমিটার রাস্তা পরিষ্কারের মধ্য দিয়ে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম ওঠায় ভারত।