বিশ্বসেরা ১০ বিজ্ঞানীর মধ্যে বাংলাদেশি তরুণী

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৮:০৫ অপরাহ্ণ, ডিসেম্বর ২২, ২০২০ | আপডেট: ৮:০৫:অপরাহ্ণ, ডিসেম্বর ২২, ২০২০

সায়েন্স নিউজ নামের একটি গণমাধ্যমের বিচারে বাছাই করা ১০ বিজ্ঞানীর একজন হয়েছেন বাংলাদেশি তরুণী তনিমা তাসনিম অনন্যা। কৃষ্ণগহ্বর নিয়ে গবেষণার জন্য তিনি এই স্বীকৃতি পেয়েছেন।

সায়েন্স নিউজের ওয়েবসাইটে গত ৩০ সেপ্টেম্বর এ–সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এ নিয়ে ষষ্ঠবারের মতো বিজ্ঞানীর এই তালিকা করেছে বিজ্ঞান, ওষুধ ও প্রযুক্তি নিয়ে কাজ করা গণমাধ্যমটি।

ডার্টমাউথ কলেজের সঙ্গে যুক্ত তনিমা তাসনিমের আঁকা কৃষ্ণগহ্বরের পূর্ণাঙ্গ চিত্রকে ‘নিখুঁত’ বলে স্বীকৃতি দিয়েছে ১৯২১ সালে প্রতিষ্ঠিত সায়েন্স নিউজ। তার এ সংক্রান্ত গবেষণাকে ‘অসাধারণ’ হিসেবে বর্ণনা করে বিস্তারিত উল্লেখ করা হয় প্রতিবেদনটিতে।

বলা হয়, গত ৬ বছর ধরে তরুণ ও মধ্য বয়সী সেরা বিজ্ঞানীদের তালিকা প্রকাশ আসছে সায়েন্স নিউজ। এবারের তালিকায় স্থান পাওয়া তনিমা তাসনিমকে মহাকাশবিজ্ঞানী হিসেবে উল্লেখ করা হয়েছে।

একসময়ের ঢাকার বাসিন্দা তনিমা কৃষ্ণগহ্বরগুলো কীভাবে বেড়ে ওঠে এবং পরিবেশের ওপর প্রভাব কেমন হয়, সেটি ছবিতে ফুঠিয়ে তুলেছেন। কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারে এ কাজ করেছেন তিনি।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে কিছুদিন পড়াশোনা করা তনিমা নাসা ও সার্নে ইন্টার্নশিপ করেছেন। ২০১৯ সালে পিএইচডি সম্পন্ন করেন তিনি।