বিশ্বের ব্যয়বহুল ১০টি শহরের ৬টিই এশিয়ার

প্রকাশিত: ২:০১ অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০১৮ | আপডেট: ২:০১:অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০১৮

প্রবাসীদের জন্য সবচেয়ে ব্যয়বহুল ১০টি শহরের ৬টিই এশিয়ার। পরামর্শক প্রতিষ্ঠান মার্কারের করা তালিকায় এর বাইরে রয়েছে সুইজারল্যান্ডের বার্ন ও জুরিখ, চাদের জামিনা এবং অ্যাঙ্গোলার লুয়ান্ডা। এশিয়ার ব্যয়বহুল শহরগুলো হচ্ছে-

প্রবাসীদের জন্য বিশ্বের নবম ব্যয়বহুল শহর হয়ে উঠেছে চীনের রাজধানী বেইজিং। গত এক দশক ধরে আবাসন খরচ বাড়ছে এবং আন্তর্জাতিক স্কুলগুলোর ফি-ও অনেক। চীনের মুদ্রা ইউয়ান শক্তিশালী হওয়ার সঙ্গে সঙ্গে দেশটির শহরগুলোর জীবনযাত্রার ব্যয়ও বাড়ছে।

সাংহাই, চীন

প্রবাসীদের জন্য চীনের মূল ভূ-খণ্ডে ব্যয়বহুল এবং বিশ্বে সপ্তম ব্যয়বহুল শহর সাংহাই। এক্সপাটিসটান ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ৮৫ বর্গমিটার সুসজ্জিত একটি অ্যাপার্টমেন্টের মাসিক ভাড়া এক হাজার ২০০ থেকে দুই হাজার ১৭০ মার্কিন ডলার। মার্কার বলছে, মুদ্রার বিনিময় হার এবং পণ্য ও সেবার মূল্য ওঠানামা কীভাবে ক্রয়ক্ষমতার ওপর প্রভাব ফেলে, তা এই সূচকে প্রকাশিত হয়েছে।

Asia-2

সৌল, দক্ষিণ কোরিয়া

দক্ষিণ কোরিয়ার রাজধানী প্রবাসীদের জন্য বিশ্বের পঞ্চম ব্যয়বহুল শহর। বিদেশিদের মতো স্থানীয়দের কাছেও এখানে কফির দাম অনেক বেশি। গড়পড়তায় এক কাপ কফির দাম পড়ে ১০ ডলার। সাধারণত এক জোড়া নীল জিন্সের দাম ১৫০ ডলার। মার্কারের জরিপে খাবার, আবাসন, পরিবহন ও পোশাকসহ দুইশ’র বেশি আইটেমের দামের তুলনামূলক চিত্র তুলে ধরা হয়েছে।

সিঙ্গাপুর

দক্ষিণ-পূর্ব এশিয়ার আর্থনৈতিক কেন্দ্র হয়ে ওঠা সিঙ্গাপুর সিটি প্রবাসীদের জন্য বিশ্বের চতুর্থ ব্যয়বহুল শহর। সার্বিকভাবে বহু পণ্য ও সেবার ক্ষেত্রে এই শহর বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর হয়েছে। জিন্সের জন্য আপনাকে ১০০ ডলারের বেশি গুণতে হবে, যা নিউ ইয়র্কের তুলনায় দ্বিগুণ। শহরকে কেন্দ্র করে গড়ে ওঠা এই দেশে গ্যাসের দামও লিটার প্রতি গড়ে ২ ডলারের বেশি।

Asia-3

টোকিও, জাপান

৯০ লাখের বেশি জনসংখ্যা নিয়ে জাপানের রাজধানী প্রবাসীদের জন্য দ্বিতীয় ব্যয়বহুল শহর। মার্কার বলছে, মার্কিন ডলারের বিপরীতে জাপানি ইয়েন দুর্বল হওয়ায় দেশটির অধিকাংশ শহর ব্যয়ের দিক থেকে করা এই তালিকায় আগের চেয়ে নীচের অবস্থানে গেছে। তারপরেও টোকিওতে সুসজ্জিত একটি ৮৫ বর্গমিটারের বাসার ভাড়া তিন হাজার ৫০০ থেকে দুই হাজার ৭০০ ডলার।

হংকং

২০১৮ সালে প্রবাসীদের জন্য বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর হয়েছে হংকং। বৈশ্বিক বাণিজ্যিক কেন্দ্র হিসেবে পরিচিত এই শহরে বাসা ভাড়া যে কোনো সময়ের চেয়ে বেশি, যা পরিবার নিয়ে থাকা প্রবাসীদের দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। গ্যাসের দামের দিক দিয়েও সবার ওপরে আছে হংকং। কফির দামের দিক দিয়ে শুধু সৌলই আছে তাদের উপরে।

সূত্র: ডিডাব্লিউ