বিশ্বের সবচেয়ে উঁচু ভাস্কর্য নির্মিত হচ্ছে ভারতে

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৪:০৬ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৬, ২০১৮ | আপডেট: ৪:০৬:পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৬, ২০১৮

বিশ্বের সবচেয়ে উঁচু ভাস্কর্য নির্মিত হচ্ছে ভারতে। এর নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে। চীনের স্প্রিং টেম্পল নামে একটি বুদ্ধ মন্দির এখন বিশ্বের সবচেয়ে উঁচু ভাস্কর্য। চীনের ভাস্কর্যটি ১২৮ মিটার উঁচু।

তবে ভারতের এ ভাস্কর্যটির নির্মাণকাজ শেষ হলে এটিই হবে বিশ্বের সবচেয়ে উঁচু ভাস্কর্য। এর উচ্চতা হবে ১৮২ মিটার বা ৬০০ ফুট।

ভারতের গুজরাট রাজ্যে ভাস্কর্যটি নির্মিত হচ্ছে। সর্দার বল্লভভাই প্যাটেলকে শ্রদ্ধা জানিয়ে এটি নির্মাণ করছে ভারত। তিনি ভারতের স্বাধীনতা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

সর্দার বল্লভভাই প্যাটেলকে শ্রদ্ধা জানিয়ে ভাস্কর্যটি নির্মাণ করছে ভারতবল্লভভাই প্যাটেলকে নিয়ে নির্মিত ভাস্কর্যটির নাম রাখা হয়েছে ‘স্ট্যাচু অব ইউনিটি’। চলতি বছরের অক্টোবরে নির্মাণ শেষ হওয়ার কথা। বিশ্বের সবচেয়ে উঁচু হতে যাওয়া ভাস্কর্যটি নির্মাণে ব্যয় হচ্ছে ২৯০০ কোটি রুপি।

গুজরাটের নর্মদা জেলার সরদার সরোভর বাঁধের সাড়ে তিন কিলোমিটার দূরে অবস্থিত সাধু দ্বীপে নির্মিত হচ্ছে ভাস্কর্যটি। ভারতের স্বাধীনতা সংগ্রামে বল্লভভাই প্যাটেলের অবদানকে শ্রদ্ধা জানিয়ে ২০১৩ সালে এ প্রকল্পটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন গুজরাটের তৎকালীন মুখ্যমন্ত্রী ও ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভাস্কর্যটি ১৮২ মিটার (৬০০ ফুট) উঁচু।

১৯৪৭ সালে ভারতের স্বাধীনতার পর দেশটির প্রথম সহকারী প্রধানমন্ত্রী ছিলেন বল্লভভাই প্যাটেল। তাকে অনেকেই ‘আয়রন ম্যান অব ইন্ডিয়া’ নামে ডাকতেন।

ভাস্কর্যটির নাম রাখা হয়েছে ‘স্ট্যাচু অব ইউনিটি’ভাস্কর্যটি একটি ভবনের অবকাঠামোর উপর নির্মিত হচ্ছে। উদ্বোধনের পর দর্শনার্থীরা এর ভেতরে প্রবেশ করতে পারবেন। ভেতরে কয়েকটি প্রদর্শনী কক্ষ রয়েছে, যেখানে ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস ও বল্লভভাই প্যাটেল বিষয়ক বিভিন্ন ঐতিহাসিক নিদর্শন প্রদর্শন করা হবে। ভাস্কর্যটির বুক পর্যন্ত উচ্চতা থেকে বাইরের দৃশ্য উপভোগ করার ব্যবস্থা থাকছে।