বিশ্বের সবচেয়ে নিরাপদ দেশ কাতার!

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯:৩০ অপরাহ্ণ, জুলাই ১৪, ২০২০ | আপডেট: ৯:৩০:অপরাহ্ণ, জুলাই ১৪, ২০২০

বিশ্বের বিভিন্ন দেশ ও শহরের অপরাধ পরিক্রমা পর্যালোচনা করে একটি তালিকা তৈরি করেছে নামবেও ক্রাইম ইনডেক্স। সেই তালিকায় সবচেয়ে কম অপরাধ সংঘটিত হওয়ায় প্রথম স্থানে হয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। ফলে বিশ্বের সবচেয়ে নিরাপদ দেশের খেতাবটি অর্জন করেছে কাতার।

দ্য নিউ আরবের বরাতে জানা যায়, ১৩৩টি দেশের অপরাধ পরিক্রমা পর্যালোচনা করেছে নামবেও ক্রাইম ইনডেক্স। এতে ১০০ পয়েন্টের মধ্যে ১১ দশমিক ৯০ পয়েন্ট পেয়ে শীর্ষে রয়েছে কাতার।

এর আগে ২০১৫ থেকে ২০১৯ পর্যন্ত আরব অঞ্চলের সবচেয়ে নিরাপদ দেশ হিসেবে নির্বাচিত হয়েছিল কাতার। এছাড়া ২০১৭ ও ২০১৯ সালে বিশ্বের সবচেয়ে নিরাপদ দেশের খেতাবও তাদের ঝুলিতে ছিল।

এছাড়া অন্যান্য বৈশ্বিক র‍্যাংকিংয়েও কাতারের উন্নতি চোখে পড়ার মতো। মধ্যেপ্রাচ্যের অন্যতম প্রভাবশালী সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও মিশরের নিষেধাজ্ঞার পরও তারা উন্নতির দিকে ধাবিত হচ্ছে।

গত সপ্তাহে দ্য ইন্টারন্যাশনাল ইনিস্টিটিউট ফর ম্যানেজমেন্ট ফান্ডের (আইএমডি) র‍্যাংকিংয়ে করোনাভাইরাসের মধ্যে ঘুরে দাঁড়ানো ৬৩টি প্রতিযোগিতামূলক অর্থনীতির একটি তালিকা তৈরি করা হয়। সেখানে ৬ষ্ঠ অবস্থানে স্থান পায় কাতার।

এছাড়া আইএমডির বাৎসরিক প্রতিযোগিতামূলক অর্থনীতির তালিকাতেও দেশটি ১৪তম স্থানে অবস্থান করছে। এই তালিকায় জার্মানি ১৭, যুক্তরাজ্য ১৯ ও চীনের মতো দেশ ২০তম স্থানে অবস্থান করছে। এ থেকেই বোঝা যায়, দেশটি অর্থনৈতিক দিক থেকে কত দ্রুত অগ্রসর হচ্ছে।