বিশ্ব হসপিস অ্যান্ড প্যালিয়েটিভ কেয়ার দিবস উপলক্ষে ৩ দিনব্যাপী নানা কর্মসূচি

প্রকাশিত: 9:04 PM, December 1, 2019 | আপডেট: 9:04:PM, December 1, 2019

“আমার যত্ন, আমার অধিকার” এই প্রতিপাদ্য নিয়ে পালিত হয়েছে ‘বিশ্ব হসপিস অ্যান্ড প্যালিয়েটিভ কেয়ার দিবস-২০১৯’। এরই ধারাবাহিকতায় ওয়ার্ল্ড হসপিস অ্যান্ড প্যালিয়েটিভ কেয়ার অ্যালায়েন্স, ওয়ার্ল্ড চাইন্ড ক্যান্সার এবং প্যালিয়েটিভ কেয়ার সোসাইটি অব বাংলাদেশ এর যৌথ আয়োজনে নিরাময় অযোগ্য অন্তিম পর্যায়ের রোগীদের জীবনের ভোগান্তি ও গল্প নিয়ে ৩ দিন ব্যাপি একটি আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। আগামী ২ থেকে ৪ ডিসেম্বর বাংলাদেশ জাতীয় যাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী এক্সিবিশন হলে এই প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

আগামী ২ ডিসেম্বর, সোমবার বিকাল ৪ ঘটিকায় মাননীয় সংস্কৃতি প্রতিমন্ত্রী জনাব কে এম খালিদ, এমপি প্রধান অতিথি হিসেবে উক্ত প্রদর্শনী উদ্ধোধন করবেন। প্যালিয়েটিভ কেয়ার সোসাইটি অব বাংলাদেশের সভাপতি জনাব সৈয়দ সাদেক মোঃ আলী’র সভাপতিত্বে এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অধ্যাপক ডা. কনক কান্তি বড়ূয়া- উপাচার্য, বিএসএমএমইউ, এবং জনাব ইলিয়াস কাঞ্চন- মহাসচিব, নিরাপদ সড়ক চাই। এছাড়াও বিকাল ৫ টায় সাংস্কৃতিক অনুষ্ঠানে থাকছে ‘পেন্সিল’ ও জনপ্রিয় কন্ঠশিল্পী তপু’র ‘ইয়াত্রী’ ব্যান্ডের পরিবেশনা।

অনুষ্ঠানের দ্বিতীয় দিন মঙ্গলবার (৩ ডিসেম্বর) বিকাল ৩ টায় ‘প্ল্যাটফর্ম’ ও প্যালিয়েটিভ কেয়ার সোসাইটি অব বাংলাদেশে’র আয়োজনে থাকছে ‘প্যালিয়েটিভ কেয়ার বিষয়ক জনসচেতনতামূলক অনুষ্ঠান’। ২য় পর্বে বিকাল ৫ টায় ‘প্যালিয়েটিভ কেয়ার বিষয়ক আলোচনা অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকছেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। বিশেষ আলোচক হিসেবে থাকছেন অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার- উপ-উপচার্য, বিএসএমএমইউ, এবং খালীদ হাসান- উপদেষ্টা, প্যালিয়েটিভ কেয়ার সোসাইটি অব বাংলাদেশ। বিশেষ অতিথি হিসেবে উক্ত অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সাংস্কৃতিক ব্যাক্তিত্ব শারমিন লাকী। সবশেষে সন্ধ্যা ৬ টায় সাংস্কৃতিক অনুষ্ঠানে থাকছে ‘সায়ান’এর সাথে গানালাপন।

অনুষ্ঠানের শেষদিন (৪ ডিসেম্বর, বুধবার) বিকাল ৪ টায় ‘স্বরশ্রুতি’ এর কবিতা আবৃতি দিয়ে অনুষ্ঠান শুরু হবে। এরপর সন্ধ্যা ৫ টায় সেন্টার ফর প্যালিয়েটিভ কেয়ার পরিবারের পরিবেশনায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান। মিউজিশিয়ান সাহেদ ও তার ব্যান্ড ‘গাছ’ এর পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হবে।

উল্লেখ্য যে “আমার যত্ন, আমার অধিকার” শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীটি প্রতিদিন সকাল ১১ টা থেকে রাত ৮ টা পর্যন্ত সর্বসাধারনের জন্য উন্মুক্ত থাকবে। পুরো অনুষ্ঠানটি পরিচালনায় থাকছে ’ইনভেন্টরস পাপেট’ এবং সহযোগিতায় থাকছে বেগ আর্ট ইন্সটিটিউট অফ ফটোগ্রাফী।