বুন্দেসলিগায় গিয়েই নতুন রেকর্ড গড়লেন কৌতিনহো

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৪:৪৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০১৯ | আপডেট: ৪:৪৩:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০১৯

স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা ছেড়ে বায়ার্ন মিউনিখে গিয়েই চমক দেখালো ব্রাজিলিয়ান স্ট্রাইকার ফিলিপে কৌতিনহো। বায়ার্নের জার্সিতে বুন্দেসলিগায় অভিষেক ম্যাচেই গোল পেয়েছেন তিনি।

শনিবার (২১ আগস্ট) অ্যালিয়েঞ্জ অ্যারেনায় এফসি কোলনের বিপক্ষে ৪-০ ব্যবধানে জেতা ম্যাচের ৬২ মিনিটে পেনাল্টি থেকে দলের তৃতীয় গোলটি করেন এই ব্রাজিলিয়ান তারকা। তাতেই একটি মাইলফলক স্পর্শ করেছেন ২৭ বছর বয়সী অ্যাটাকিং মিডফিল্ডার।

ফুটবল ইতিহাসের পঞ্চম খেলোয়াড় হিসেবে ইউরোপের শীর্ষ চার লিগে গোল করলেন কৌতিনহো। লা লিগা, ইংলিশ প্রিমিয়ার লিগ, সিরি আ ও বুন্দেসলিগায় গোল করে এই মাইলফলক ছুঁয়েছেন তিনি।

ইউরোপের শীর্ষ চার লিগে গোলদাতার ছোট তালিকার বাকি চার জন হলেন বোজান কিরকিচ, কেভিন-প্রিন্স বোয়েটাং, জোনাথন দে গুজমান এবং ওবাফেমি মার্টিন্স।

কৌতিনহোর পেশাদারি ফুটবল ক্যারিয়ার শুরু হয় ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানে। নেরাজ্জুরিদের হয়ে ২৮ ম্যাচে ৩ গোল করেছেন তিনি। এরপর দুর্দান্ত এক অধ্যায় কাটান ইংলিশ ক্লাব লিভারপুলে। কৌতিনহো অলরেডসদের জার্সিতে ১৫২ ম্যাচে ৪১ গোল করে গত বছর যোগ দেন বার্সেলোনায়।

বার্সা ও এস্পানিওলের হয়ে ৬৮ ম্যাচে ১৮ গোল করেছেন কৌতিনহো। ইন্টার মিলানে থাকাকালীন তিনি ধারে খেলেছিলেন এস্পানিওলে। এবার ক্যাম্প ন্যু থেকে ২০১৯-২০ মৌসুমে তিনি ধারে যোগ দেন জার্মান ক্লাব বায়ার্নে। বুন্দেসলিগায় নিজের চতুর্থ ম্যাচ খেলতে নেমে প্রথম গোল পেলেন কুতিনহো।