বৃটেনের ১৬ বছরে ১৯১ বার গ্রেপ্তার হয়েছে এক কিশোর

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৮:১০ অপরাহ্ণ, জুন ৮, ২০২০ | আপডেট: ৮:১০:অপরাহ্ণ, জুন ৮, ২০২০
প্রতিকী ছবি

ব্রিটেনের সবচেয়ে খারাপ ছেলে হিসেবে চিহ্নিত হয়েছে এক কিশোর। মাত্র ১৬ বছর বয়সেই সে ১৯১ বার গ্রেপ্তার হয়েছে। তবে ব্রিটিশ ট্যাবলয়েড পত্রিকা দ্য সান প্রকাশিত প্রতিবদনে আইন এবং সংবাদমাধ্যমের ‘এথিকস’ অনুযায়ী তার নাম, ঠিকানা এবং ছবি প্রকাশ করেনি।

জানা গেছে, একই কাউন্টির ১৭ বছর বয়সী আরও এক কিশোর এখন পর্যন্ত ১৫১ বার গ্রেপ্তার হয়েছে। আরও দ ‘জন অপ্রাপ্ত বয়স্ক আছে, যারা যথাক্রমে ৮৫ এবং ৬২ বার গ্রেপ্তার হয়েছে!

প্রতিবেদনে বলাহয়, এরিমধ্যে তার এসব তথ্য প্রকাশিত হওয়ায় বৃটেনেই অনেকে প্রশ্ন করেছেন এতবার গুরুতর অভিযোগ করেও কীভাবে সে ছাড়া পেয়েছে? তাকে কেন পুনর্বাসন কেন্দ্রে পাঠানো হয়নি?

শিশু অধিকার বিষয়ক দাতব্যসংস্থা ‘আই ক্যান বি’র কর্মী আনস্তাসিয়া দে ওয়াল বলেন, এতে বোঝা যায় গ্রেপ্তারই একমাত্র সমাধান নয় এবং বৃটেনের কারাগারগুলো সংশোধনাগার হিসেবে যথেষ্ট ভাল নয়।

রোববার হিউম্যান রাইটস ওয়াচ নিজস্ব অফিসিয়াল ওয়েবসাইটে এ বিষয়ে বার্তা দেয়, বৃটেনের সমাজে এমন কিশোর কেন এতো অপরাধ করবে তার তদন্ত করা উচিত।

এ বিষয়ে ব্রিটেনের ক্রাইম প্রিভেনশন বিভাগের কর্মকর্তা ডেভিড স্পেন্সার দ্য গার্ডিয়ানকে বলেন, শিশু অপরাধ দমনের পাশাপাশি তাদের সুরক্ষিত অবস্থায় রাখতে আমাদের বিশেষ পুলিশ এবং কোর্ট আছে।