‘বৃষ্টিতে করোনা ভাইরাস কমা-বাড়া এখনও প্রমাণিত নয়’

প্রকাশিত: ১০:০৯ অপরাহ্ণ, এপ্রিল ২, ২০২০ | আপডেট: ১০:০৯:অপরাহ্ণ, এপ্রিল ২, ২০২০

ঢাকাসহ সারাদেশের মানুষ করোনাভাইরাসের (কোভিড) আতঙ্কে কোয়ারেনটাইন পালন করছে। আর এর সঙ্গে যুক্ত হয়েছে গরমের তীব্রতা। তবে এক সপ্তাহের বেশি সময় ধরে বয়ে চলা মৃদু তাপ প্রবাহ শেষে স্বস্তির বৃষ্টির দেখা মিলেছে রাজধানীতে। তবে এটা ক্ষণস্থায়ী। আবহাওয়া অফিস বলছে, কাল থেকেই আবার দুয়েকদিন মৃদু তাপপ্রবাহের দেখা যাবে।

তবে বৃষ্টির সঙ্গে করোনা ভাইরাস (কোভিড-১৯) কমা কিংবা বাড়ার কোনো সম্পর্ক এখন পর্যন্ত প্রমাণিত হয়নি বলে জানিয়েছেন রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এবং বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) কেন্দ্রীয় কার্যকরী পরিষদের সদস্য ডা. মুশতাক হোসেন।

বৃহস্পতিবার (২ এপ্রিল) বিকেলে রাজধানীসহ দেশের কয়েকটি স্থানে বৃষ্টির পর তিনি একথা বলেন। বৃষ্টির পর এ ভাইরাস বাড়বে না কমবে তা নিয়ে নানা মহলে প্রশ্ন ওঠে।

বৃষ্টি পড়ার ফলে করোনা ভাইরাস কমবে কিনা এমন প্রশ্নের উত্তরে ডা. মুশতাক হোসেন বলেন, এটা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত হয়নি। আমরা মানুষকে মিথ্যা তথ্য বা আশ্বাস দিয়ে অসতর্ক হওয়ার কোনো সুযোগ দিতে চাই না। আমাদের করোনা বিষয়ে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে।

করোনা পরিস্থিতি প্রসঙ্গ উল্লেখ করে তিনি আরও বলেন, বর্তমানে বাংলাদেশ করোনা পরিস্থিতিতে নাজুক এবং অত্যন্ত ঝুঁকিপূর্ণ বাঁক অতিক্রম করছে। এখন এমন কোনো বিভ্রান্তিকর কথা বলা যাবে না যেন মানুষ অসচেতন হয়। বৃষ্টির সঙ্গে করোনা কী আকার ধারণ করবে সে বিষয়টি এখন পর্যন্ত বৈজ্ঞানিকভাবে প্রমাণিত হয়নি। যতক্ষণ পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোনো সুনির্দিষ্ট নির্দেশনা না দেয়, ততক্ষণ পর্যন্ত এ বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলা ঠিক হবে না।