বৃষ্টির পানিতে নষ্ট হচ্ছে ইসির গুরুত্বপূর্ণ নথি

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৪:৫৫ পূর্বাহ্ণ, আগস্ট ২৭, ২০১৮ | আপডেট: ৪:৫৫:পূর্বাহ্ণ, আগস্ট ২৭, ২০১৮

বছর ঘুরতে না ঘুরতেই নানান সমস্যায় জর্জরিত নির্বাচন কমিশনের (ইসি) নতুন ভবন। একটু বৃষ্টি হলেই ভবনের ভেতরে পানি ঢুকে যাচ্ছে। কয়েকটি তলায় পানি জমে গুরুত্বপূর্ণ নথি নষ্ট হচ্ছে।

এছাড়াও অন্তত ২২টি রুমের এসি ঠিকভাবে কাজ করে না। তিনটি লিফটে যান্ত্রিক ত্রুটি, রয়েছে ভবনের ভেতরে ও বাইরে বৈদ্যুতিক সমস্যা। নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট ভবনও (ইটিআই) নানা সমস্যায় জর্জরিত।

সম্প্রতি ইসি সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এসব সমস্যা নিয়ে বিষয়ে আলোচনা হয় বলে ইসি সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, এসব সমস্যা জরুরি ভিত্তিতে সমাধান করতে গণপূর্ত অধিদপ্তরকে চিঠি দিয়েছে ইসি। আগামী ৫ ও ৬ সেপ্টেম্বর ঢাকায় অনুষ্ঠেয় দক্ষিণ এশিয়ার নির্বাচন কমিশনারদের সংগঠন ‘ফেমবোসা’র সম্মেলনের আগে এসব সমাধানের জন্য বলা হয়েছে।

ওই সম্মেলনে অংশ নেয়া বিভিন্ন দেশের নির্বাচন কমিশনাররা ইসি ভবন পরিদর্শনে আসার কথা রয়েছে।

ইসি সূত্র জানায়, গত বছরের জুনে ‘নির্বাচন ভবন’ ও ‘ইটিআই ভবন’ কমিশনের কাছে হস্তান্তর করা হয়। ইলেকশন রিসোর্স সেন্টার (ইআরসি) নামে পরিচিত প্রকল্পের আওতায় ইসির নিজস্ব ভবনটি দুটি অংশে নির্মিত হয়।

এর মধ্যে ইটিআই ভবন ১২ তলাবিশিষ্ট এবং নির্বাচন ভবন ১১ তলাবিশিষ্ট। এতে ব্যয় হয় প্রায় ২০০ কোটি টাকা।

ভবনের সমস্যা সম্পর্কে বৈঠকের কার্যবিবরণীতে উল্লেখ করা হয়েছে, নির্বাচন ভবনের নিচ তলা, সপ্তম, অষ্টম, নবম ও দশম তলাসহ বেশ কয়েকটি জায়গায় বৃষ্টির পানি ঢুকে। বেইজমেন্ট-১ পানি জমে থাকে এবং বেইজমেন্ট-২ এ পানি চুয়ে আসায় লিফট বন্ধ রাখতে হয়।

ভবনের চতুর্থ তলায় প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) ফ্লোরে ফোয়ারার ফিল্টার নষ্ট। এছাড়া দ্বিতীয়, চতুর্থ, পঞ্চম, সপ্তম ও অষ্টম তলার ১৪টি রুমের এসি সঠিকভাবে কাজ করে না। এসব রুম অল্প ঠাণ্ডা হয়। আর দ্বিতীয়, তৃতীয় ও সপ্তম তলার ৮টি রুমে এসি মোটেও ঠাণ্ডা বাতাস দেয় না।

এতে আরও বলা হয়, বেইজমেন্ট অডিটোরিয়ামের দুটি এসি পুরোই নষ্ট। মাল্টিমিডিয়া প্রজেক্টর, সাউন্ড সিস্টেম, লাইটিং বক্স, স্ক্রিন কন্ট্রোলার ও ব্যানার কন্ট্রোলার নষ্ট হয়ে আছে। ভবনের তিনটি লিফটে ত্রুটি রয়েছে। এর মধ্যে দুটি প্রায়শ আটকে যায়। একটি উপরে উঠতেই জোরে ঝাঁকি দেয়।

নির্বাচন ভবনের মূল নিয়ন বাতি সঠিকভাবে জ্বলে না। নির্বাচন ভবনের উত্তর দিকের বাগান স্বর্ণালী, দক্ষিণ দিকের বর্ণালী চত্বর, পশ্চিম দিকের বড় লেক ও ফোয়ারা এবং পশ্চিম দিকের ফোয়ারার মিউজিক লাইট, হ্যালেজেন নষ্ট হয়ে আছে। ওই বৈঠকে এসব সমস্যা দ্রুত সমাধান করতে গণপূর্ত অধিদফতরকে নির্দেশনা দেয়া হয়।