বেইলি রোডে সরকারি কর্মকর্তাদের ৫৩৮ ফ্ল্যাট

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৬:০৩ পূর্বাহ্ণ, আগস্ট ৩০, ২০১৮ | আপডেট: ৬:০৩:পূর্বাহ্ণ, আগস্ট ৩০, ২০১৮

রাজধানীতে সরকারি কর্মকর্তা-কর্মচারীর সংখ্যা বহুগুণে বৃদ্ধি পেলেও আবাসন সুবিধা বৃদ্ধি পায়নি। প্রকট আকার ধারণ করা আবাসন সমস্যার নিরসনে বেইলি ড্যাম্প অফিসার্স কোয়ার্টারের ক্যাম্পাসের খালি জায়গায় পুরনো ও জরাজীর্ণ ভবন ভেঙে ১১টি নতুন বহুতল ভবনে ৫৩৮টি ফ্ল্যাট নির্মাণ করা হবে।

‘ঢাকার বেইলি ড্যাম্প অফিসার্স কোয়ার্টার ক্যাম্পাসে সরকারি আবাসিক ফ্ল্যাট নির্মাণ প্রকল্পে’র আওতায় এ উদ্যোগ নেওয়া হবে। প্রকল্পের মোট ব্যয় ৬৭৭ কোটি ৩৫ লাখ টাকা। ২০১৮ সালের জুলাই থেকে ২০২১ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের গণপূর্ত অধিদফতর (পিডব্লিউডি)।

গণপূর্ত অধিদফতর সূত্র জানায়, প্রকল্পের আওতায় তিনটি ১৪ তলা ভবনে ১৮শ’ বর্গফুটের ১৪৪টি ফ্ল্যাট, ১৫শ’ বর্গফুটের ১৪৪টি, এবং ১২৫০ বর্গফুটের ১৪৪টি ফ্ল্যাট নির্মিত হবে। দুটি ১৩ তলা ভবনে ১ হাজার বর্গফুটের ৯৬টি ফ্ল্যাট নির্মিত হবে।

এছাড়াও তিন তলা একটি ক্লাব, গ্রোসারি মার্কেট, ১টি ছয় তলা ও একটি একতলা বৈদ্যুতিক সাবস্টেশন। প্রয়োজনীয় অফিস নির্মাণ, পানি সরবরাহ ও বিদ্যুতায়ন, গভীর নলকূপ ও সুয়োজ ট্রিটমেন্ট প্ল্যান্ট (এসটিপি) থাকবে প্রকল্পের আওতায়।

প্রকল্প এলাকায় পর্যাপ্ত সরকারি কর্মকর্তা-কর্মচারী ব্যাচেলর রয়েছেন। এসব কথা বিবেচনা করে পুরুষ ও নারী ব্যাচেলরদের জন্য ডরমেটরি নির্মাণের পরিকল্পনা রয়েছে। ১ হাজার বর্গফুটের আয়তন বিশিষ্ট ফ্ল্যাট ভবন দু’টির পরিবর্তে দুটি ডরমেটরি ভবন নির্মাণ করা হবে। এসব স্থানে কিচেন ও কমন ডাইনিংয়ের ব্যবস্থা থাকবে নীচতলায়। তবে ডরমেটরির নকশা এমনভাবে নির্মিত হবে যেন পরবর্তী সময়ে এখানে পরিবার বসবাস করতে পারে।

প্রকল্প এলাকার ভবনের বেইসমেন্টে গাড়ি পার্কিংয়ের যথাযথ ব্যবস্থা করা হবে। ভবনের প্রবেশ পথ ও বহির্গমন পথ বাদ দিয়েই পার্কিং ব্যবস্থা থাকবে। ছেলে-মেয়েরা যাতে করে অনায়াসে খেলাধুলা ও সাইকেল চালাতে পারে সেই ব্যবস্থা করা হবে। থাকবে বয়স্কদের হাঁটাচলার ব্যবস্থা।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের যুগ্ম প্রধান (উন্নয়ন) সাজ্জাদুল ইসলাম বলেন, ঢাকা শহরে বর্তমানে আবাসন সমস্যা প্রকট। ১ লাখ ৪৮ হাজার ৯১৫ জন সরকারি কর্মকর্তার বিপরীতে মাত্র ১৩ হাজার ৫২টি ফ্ল্যাট আছে।

ফলে ৮ শতাংশ কর্মকর্তা আবসন সুবিধা পেয়ে থাকেন। এই সমস্যা কিছুটা নিরসনে প্রকল্পটি নেওয়া হয়েছে। প্রকল্পের আওতায় বেইলি রোডে সরকারি কর্মকর্তাদের জন্য ৫৩৮টি আধুনিক ফ্ল্যাট নির্মাণ করা হবে।