বেরোবিতে উচ্চ ক্ষমতা সম্পন্ন তদন্ত কমিটির দাবিতে শিক্ষকদের আবেদন

প্রকাশিত: ৮:০১ অপরাহ্ণ, ডিসেম্বর ১২, ২০১৯ | আপডেট: ৮:০১:অপরাহ্ণ, ডিসেম্বর ১২, ২০১৯
সংগৃহীত

নাহিদুজ্জামান নাহিদ, বেরোবি প্রতিনিধি: রংপুরের বেগম রোকেয়া বিশ^বিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে বি-ইউনিটে ভর্তি পরীক্ষায় জালিয়াতির ঘটনায় উচ্চ ক্ষমতা সম্পন্ন ও দক্ষ তদন্ত কমিটি দাবি করেছে সচেতন শিক্ষকবৃন্দ। বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) দুপুরে বিভিন্ন বিভাগের শিক্ষকেরা রেজিস্ট্রার বরাবর লিখিতভাবে আবেদন করেন।

আবেদন পত্রে স্বাক্ষর কারেন শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. গাজী মাজহারুল আনোয়ার, সাধারণ সম্পাদক খায়রুল কবীর সুমন, সাবেক সভাপতি ড. তুহিন ওয়াদুদ, বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মশিউর রহমান, নীল দলের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান মন্ডল, রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান এ্ইচ এম তারিকুল ইসলাম প্রমুখ।

আবেদন পত্রে উল্লেখ্য করা হয়, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় মিশকাতুল জান্নাত নামে একজন পরীক্ষার্থীর ভর্তির ক্ষেত্রে দুর্নীতির অভিযোগের পরিপ্রেক্ষিতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কিন্তু কমিটিতে যে তিনজন শিক্ষককে অন্তর্ভুক্ত করা হয়েছে; তাদের মধ্যে একজন একেবারেই নবীন শিক্ষক।

অন্য দুজন শিক্ষকের একজন সহকারী অধ্যাপক অন্যজন সহযোগী অধ্যাপক। অভিযোগের ধরন অনুযায়ী তদন্তের জন্য আরও উচ্চ ক্ষমতা সম্পন্ন কমিটি হওয়া প্রয়োজন। জুনিয়র শিক্ষকদের দিয়ে গঠিত তদন্ত কমিটির মাধ্যমে প্রকৃত তথ্য উদঘাটন সম্ভব নয়। ফলে জালিয়াতির বিষয়ে সুষ্ঠু তদন্তের স্বার্থে ইউজিসির সদস্য অথবা সাংবিধানিক পদবীধারী ব্যক্তি অথবা রাষ্ট্রের প্রখ্যাত শিক্ষাবিদগণের মধ্য হতে আহবায়ক, সদস্য এবং সদস্য সচিব করে তদন্ত কমিটি পুনর্গঠনের দাবি জানান তারা।

এই বিষয়ে জানতে বিশ^বিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হেনা মোস্তাফা কামাল একাধিকবার কল দিলেও তা রিসিভ করেননি।