ব্যাপক পরিবর্তন নিয়ে আফগানিস্তানের টেস্ট দল ঘোষণা

প্রকাশিত: ৫:৩৯ অপরাহ্ণ, আগস্ট ২০, ২০১৯ | আপডেট: ৫:৩৯:অপরাহ্ণ, আগস্ট ২০, ২০১৯

আগামী মাসে বাংলাদেশের বিপক্ষে খেলতে যাওয়া একটি টেস্ট ম্যাচের জন্য মঙ্গলবার (২০ অগাস্ট) দল ঘোষণা করেছে আফগানিস্তান। ১৫ সদস্যের এই স্কোয়াডে নেই আয়ারল্যান্ডের বিপক্ষে আফগানদের সবশেষ টেস্টের দলে থাকা ছয় ক্রিকেটার।

টেস্টের পর জিম্বাবুয়েকে সঙ্গে নিয়ে আয়োজিত হতে যাওয়া ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের জন্যও ১৭ সদস্যের দল দিয়েছে আফগান বোর্ড। বিশ্বকাপের পর অধিনায়ক মনোনীত হওয়া বিস্ময় লেগ স্পিনার রশিদ খান এই বাংলাদেশ সফর দিয়েই নিজের দায়িত্ব পালন শুরু করবেন।

টেস্ট দল থেকে বাদ পড়েছেন সম্প্রতি বোর্ড থেকে এক বছরের নিষেধাজ্ঞা পাওয়া উইকেটরক্ষক-ব্যাটসম্যান আহমেদ শাহজাদ। জায়গা মেলেনি তারকা স্পিনার মুজিব উর রহমানেরও। তবে সাদা পোশাকে ফিরেছেন অভিজ্ঞ বাঁহাতি পেসার শাপুর জাদরান। তার পাশাপাশি জায়গা করে নিয়েছেন বাঁহাতি স্পিনার জহির খান, পেসার সৈয়দ শিরজাদ, উইকেটরক্ষক-ব্যাটসম্যান আফসার জাজাই এবং আফগানিস্তানের জার্সিতে আন্তর্জাতিক অভিষেকের অপেক্ষায় থাকা কাইস আহমেদ ও ইবরাহিম জাদরান।

বিশ্বকাপে আফগানদের নেতৃত্ব দেওয়া গুলবাদিন নাইব টেস্ট স্কোয়াডে না থাকলেও আছেন টি-টোয়েন্টি দলে। আছেন মুজিবও। দুই ফরম্যাটের স্কোয়াডে আছেন কেবল তিনজন। তারা হলেন- অধিনায়ক রশিদ, আসগর আফগান ও মোহাম্মদ নবি।

আগামী ৫ সেপ্টেম্বর থেকে চট্টগ্রামে শুরু হবে টেস্ট ম্যাচ। এরপর ত্রিদেশীয় সিরিজ মাঠে গড়াবে ১৩ সেপ্টেম্বর থেকে।

আফগানিস্তানের টেস্ট দল: রশিদ খান, আসগর আফগান, মোহাম্মদ নবী, ইহসানউল্লাহ জানাত, ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাশমতউল্লাহ শহিদি, ইকরাম আলি খিল, জহির খান, জাভেদ আহমাদি, সায়েদ শিরজাদ, ইয়ামিন আহমাদজাই, আফসার জাজাই, শাপুর জাদরান এবং কাইস আহমেদ।

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে আফগানিস্তান দল: রশিদ খান, আসগর আফগান, মোহাম্মদ নবী, হযরতউল্লাহ জাজাই, নাজিব তারাকাই, মুজিব উর রহমান, শরাফুদ্দিন আশরাফ, নাজিবউল্লাহ হাদরান, শহিদউল্লাহ কামাল, করিম জানাত, গুলবাদিন নাইব, ফরিদ আহমেদ মালিক, শফিকউল্লাহ শাফাক, ফাজাল নিয়াজাই, দাওলাত জাদরান, নাভিন উল হক এবং রহমানউল্লাহ গুরবাজ।