ব্যালন ডি’অরের তালিকা ফাঁস!

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: 7:19 PM, December 2, 2019 | আপডেট: 7:20:PM, December 2, 2019

ব্যালন ডি’অর বিজয়ে গত একযুগ ধরে চলছে লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর আধিপত্য। গতবার ফাঁকে লুকা মদ্রিচ ঢুকে পড়েছিলেন এই দৌড়ে। এবার শুরু থেকে মদ্রিচ তালিকাতেই ছিলেন না। তিনজনের লিস্টে পূর্বের ন্যায় মেসি-রোনালদো থাকছেনই, তাদের সাথে আরেকজন উঠে এসেছেন লিভারপুল তারকা ভার্জিল ভ্যান ডাইক।

সোমবার রাতে দীর্ঘ প্রতীক্ষার অবসান হতে যাচ্ছে। প্যারিসে রাতে এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে ২০১৯ সালের ব্যালন ডি’অর জয়ী খেলোয়াড়ের নাম ঘোষণা করা হবে। বাংলাদেশ সময় রাত দেড়টা থেকে শুরু হবে এই অনুষ্ঠান। পরিস্থিতি যা, তাতে বার্সেলোনার আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসির কথা প্রায় সবার মুখে-মুখে।

তবে এরই মাঝে সামাজিক যোগাযোগমাধ্যমে ভেসে বেড়াচ্ছে ব্যালন ডি অরের একটা তালিকা। সেখানে সবার ওপরে লিওনেল মেসি, এরপর ভার্জিল ভ্যান ডাইক আর তারপর মোহামেদ সালাহ। ধারণা করা হচ্ছে, আজ রাতে ব্যালন ডি অরের যে ফল প্রকাশ হওয়ার কথা সেটা ফাঁস হয়ে গেছে আগেভাগেই। আর সেটি ঠিক হলে আবারও ব্যালন ডিওর জিততে যাচ্ছেন লিওনেল মেসি।

এই বছর ফিফা বর্ষসেরার পুরস্কার জিতেছেন মেসি। আর ইউরোপের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন ভ্যান ডাইক। ব্যালন ডি অরের জন্যও লিভারপুলের ভ্যান ডাইকের সঙ্গেই মেসির জোর লড়াই হবে বলে মনে করা হচ্ছে। তালিকায় দেখা যাচ্ছে, দুজনের ব্যবধানও কাছাকাছি। ৪৪৬ ভোট পেয়ে সবার ওপরে মেসি, আর ভ্যান ডাইকের ভোট ৩৮২। আর তিনে থাকা সালাহ ১৭৯ ভোট নিয়ে অনেক অনেক পেছনে। এরপর চারে আছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। পাঁচ আর ছয়ে লিভারপুলেরই সাদিও মানে আর এলিসন বেকার। সাতে পিএসজির ফ্রেঞ্চ স্ট্রাইকার কিলিয়ান এমবাপে। আট আর নয়ে গত মৌসুমে আয়াক্সে খেলা দুই ডাচ ফ্রাঙ্কি ডি ইয়ং আর মাথিয়াস ডি লিট। আর দশে আছেন এডেন হ্যাজার্ড।

গুঞ্জন ঠিক হলে রেকর্ড ষষ্ঠবারের মতো মেসি জিতবেন এই পুরস্কার। রোনালদো এবং মেসি দুজনেই এখন পর্যন্ত পাঁচবার করে জিতেছেন।