ব্যালন ডি’অরে চমক : সংক্ষিপ্ত তালিকায় নেই মেসি-নেইমার

প্রকাশিত: ৪:০২ অপরাহ্ণ, আগস্ট ২০, ২০১৮ | আপডেট: ৪:০২:অপরাহ্ণ, আগস্ট ২০, ২০১৮

একসময় ইউরোপের বাইরের ফুটবলাররা জিততে পারতেন না এই ট্রফি। ১৯৯৫ সালে জর্জ উইয়্যাহ প্রথম অ-ইউরোপীয় খেলোয়াড় হিসেবে পুরস্কারটি জেতেন। ফ্রেঞ্চ ফুটবলই স্বীকৃতি দিয়েছে, ১৯৫৮-র শুরু থেকে ১৯৯৪ সাল পর্যন্ত ধরলে ব্রাজিলের খেলোয়াড়েরা এই ট্রফি জিততেন ৯ বার। নিয়ম বদলের পর ১৯৯৫ সাল থেকেও এই পুরস্কারে দাপট ছিল ব্রাজিলের। রোনালদো, রিভালদো, রোনালদিনহো, কাকারা মিলে এই পুরস্কার জিতেছেন পাঁচবার। কাকাই সর্বশেষ। এরপর থেকে গত ১০ বছরে সমান ভাগে ভাগাভাগি করে নিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো, নয়তো মেসি।

এবার এই ধারার ভাঙ্গন ধরেছে! ইউরোপিয়ান সেরা ফুটবলারদের এ সংক্ষিপ্ত তালিকায় এবার কিছুটা চমক এসেছে। সেরা তিনের জায়গায় রোনালদো থাকলেও, নেই বার্সার প্রাণভোমরা মেসি।

ফুটবল বোদ্ধাদের অবাক করে এবার উয়েফার সংক্ষিপ্ত তালিকায় প্রথমে জায়গা করে নিয়েছেন লিভারপুলের মিশরীয় তারকা মোহাম্মদ সালাহ। অন্যদিকে সংক্ষিপ্ত এ তালিকায় স্থান করে নিয়েছেন রাশিয়া বিশ্বকাপে টুর্নামেন্ট সেরার পুরস্কার জেতা ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মডরিচ। উয়েফার অফিসিয়াল ওয়েসাইটে সোমবার (২০ আগস্ট) সন্ধ্যায় সেরা তিন খেলোয়াড়ের নাম প্রকাশ করা হয়।

গত মৌসুমে লিভারপুলের হয়ে ইংলিশ লিগে দুর্দান্ত পারফরম্যান্স উপহার দেন মোহাম্মদ সালাহ। সেই সঙ্গে ক্লাবটিকে উয়েফা চ্যাম্পিয়নস লিগের রানার্সআপ করতেও মিশরীয় এ তারকার ভূমিকা ছিল বেশ গুরত্বপূর্ণ। গত মৌসুমে ইংলিশ লিগ অভিষেকে সর্বোচ্চ (৪৪) গোল পাওয়া এ তারকাকে তালিকায় জায়গা দিয়েছে উয়েফা।

নিয়মিত তালিকায় জায়গা করে নেওয়া রোনালদোর ঠাঁই হয়েছে মূলত চ্যাম্পিয়নস লিগের শিরোপার জন্য। রিয়াল মাদ্রিদের হয়ে গত মৌসুমে নিজের রেকর্ড পঞ্চম চ্যাম্পিয়নস লিগ শিরোপা জেতেন সিআর সেভেন। বর্তমানে জুভেন্টাসের হয়ে খেলছেন রোনালদো।

এছাড়া তালিকায় স্থান পাওয়া আরেক ফুটবলার লুকা মডরিচও রিয়ালের হয়ে চ্যাম্পিয়নস লিগ জেতেন। তবে তার সবচেয়ে বড় ভূমিকা ক্রোয়েশিয়ার হয়ে রাশিয়া বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স। তার নেতৃত্বে সবশেষ বিশ্বকাপে রানার্সআপ হয় ক্রোয়েশিয়া। রাশিয়ায় সেরা পারফরম্যান্সের জন্য বিশ্বকাপের গোল্ডেন বলের পুরস্কার পান মডরিচ।

৩০শে আগস্ট মোনাকোতে ঘোষণা করা হবে উয়েফা ২০১৭-১৮ মৌসুমের সেরা খেলোয়াড়ের নাম। এর আগে প্রকাশ করা হলো মর্যাদার এই লড়াইয়ে প্রতিযোগিতা করা শেষ তিন জনের নাম।