ব্রিটিশ কাউন্সিল নিয়ে আসছে আলেয়া টুইস্ট

প্রকাশিত: ৭:১৭ অপরাহ্ণ, আগস্ট ৬, ২০১৯ | আপডেট: ৭:১৭:অপরাহ্ণ, আগস্ট ৬, ২০১৯
ছবি: টিবিটি

ইংলিশ অ্যান্ড ডিজিটাল ফর গার্লস এডুকেশন (এজ) ক্লাবস অব টাঙ্গাইল এবং ব্র্যাক-এর সহায়তায় ব্রিটিশ কাউন্সিল সাংস্কৃতিক কেন্দ্র এবং কমলা কালেক্টিভ-এর অংশীদারিত্বে আগামী ৭ আগষ্ট, ২০১৯ বাংলাদেশে নিয়ে আসছে থিয়েটার প্রোডাকশন আলেয়া টুইস্ট।

চার্লস ডিকেন্সের অলিভার টুইস্ট প্রথম ইংরেজী উপন্যাস, যেখানে এতিম ও সুবিধাবঞ্চিত শিশুদের প্রতি সমাজের আচরণ নিয়ে আলোচনা করা হয়েছে।

ব্রিটিশ কাউন্সিল কালচারাল সেন্টার যৌথভাবে বছরব্যাপী তাদের গ্রাহকদের জন্য বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে থাকে। অনুষ্ঠানে বিভিন্ন ঘরানার শিল্পীদের আমন্ত্রণ জানানো হয়, যেখানে তারা বিভিন্ন শ্রেণির দর্শকদের সামনে তাদের দক্ষতা প্রদর্শন করে।

কমলা কালেক্টিভের সহযোগিতায় ব্রিটিশ কাউন্সিল বর্তমান বাংলাদেশের প্রেক্ষাপটে এই বিখ্যাত ইংরেজি উপন্যাসটি তুলে ধরার জন্য একটি প্রকল্প গ্রহণ করেছে।

এই উপন্যাসের নতুন করে তুলে ধরা চরিত্রসমূহ প্রায় দুইশত বছর পরে এবং মূল গল্প থেকে হাজার মাইল দূরে উপস্থাপিত হচ্ছে। তবে সময় এবং স্থানের পার্থক্যও তখনকার রুঢ় বাস্তবতাকে সহজ করতে পারেনি যা অলিভারকে মুখোমুখি হতে হয়েছিল।

এই প্রকল্পটি রূপান্তর করেছেন লিজা গাজী এবং এটি পরিচালনা করবেন ফিলিজ ওজকান। দু’জনই কমলা কালেক্টিভের যুগ্ম আর্টিস্টিক ডিরেক্টর। প্রোডাকশনটির অভিনেতা এবং কলাকুশলীদের বাছাই করা হয়েছে স্থানীয় থিয়েটার দলগুলো থেকে এবং তরুণ অভিনয় শিল্পীদের নির্বাচিত করা হয়েছে টাঙ্গাইলের ইংলিশ অ্যান্ড ডিজিটাল ফর গার্লস এডুকেশন (এজ) ক্লাবগুলো থেকে। পুরো দলটি রিহার্সাল এবং তাদের প্রথম শো-এর জন্য মহড়া করবে মধুপুর এবং টাঙ্গাইলে।

ঢাকায় একাধিক শো সহ তিনটি থিয়েটার শো-এর মাধ্যমে তিন সপ্তাহের এই প্রকল্পটি শেষ হবে। ঢাকার শিল্পকলা অ্যাকাডেমির এক্সপেরিমেন্টাল হলে আগামী ৭ আগস্ট সন্ধ্যা ৭টায় নাটকের একটি শো অনুষ্ঠিত হবে যা সবার জন্য উন্মুক্ত থাকবে।

ব্রিটিশ কাউন্সিল সকলকে থিয়েটার শো আলেয়া টুইস্টে উপস্থিত হয়ে বিখ্যাত অলিভার টুইস্ট-এর রুপান্তর প্রদর্শনী নতুনভাবে উপভোগ করার আমন্ত্রণ জানাচ্ছে।