ব্রিটেনের প্রথম মুসলিম অর্থমন্ত্রীর পদত্যাগ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৫:১০ অপরাহ্ণ, মার্চ ৫, ২০২১ | আপডেট: ৫:১০:অপরাহ্ণ, মার্চ ৫, ২০২১

যুক্তরাজ্যের অর্থমন্ত্রী পাকিস্তানী বংশোদ্ভূত সাজিদ জাভিদ পদত্যাগ করেছেন। ব্রিটিশ প্রধানমন্ত্রীর এক নির্দেশকে অগ্রহণযোগ্য বিবেচনা করে তিনি পদত্যাগ করেছেন।

ব্রিটিশ গণমাধ্যম জানিয়েছে, জাভিদকে তাঁর সহযোগীদের বরখাস্তের নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী জনসন। জবাবে সাজিদ জানিয়েছেন, কোনো আত্মমর্যাদাসম্পন্ন মন্ত্রী এ ধরনের শর্ত মানতে পারেন না।

জাভিদের সঙ্গে ঘনিষ্ঠতা রয়েছে এমন একটি সূত্র বলেছে, প্রধানমন্ত্রী বরিস জনসন অর্থমন্ত্রী সাজিদ জাভিদের সব বিশেষ উপদেষ্টাকে বরখাস্তের নির্দেশ দিয়েছিলেন।

তাঁদের স্থানে প্রধানমন্ত্রীর দপ্তরের বিশেষ উপদেষ্টাদের নিয়োগ দিতে বলেছিলেন, যাতে সবাই মিলে একটি টিম গঠন করা যায়।

প্রথম দফা নির্বাচিত হওয়ার পর প্রধানমন্ত্রী বরিস জনসন সাজিদ জাভিদকে অর্থমন্ত্রীর দায়িত্ব দিয়েছিলেন। সাবেক প্রধানমন্ত্রী থেরেসা মে পদত্যাগের পর পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার লড়াইয়ে তিনিও ছিলেন। তাকে যুক্তরাজ্যের প্রথম মুসলিম প্রধানমন্ত্রী হিসেবেও ধরা হয়।

৪৯ বছর বয়সী এই মুসলিম কনজারভেটিভ এমপি থেরিজা মে সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন। প্রথম কোনো মুসলিম হিসেবে যুক্তরাজ্যের অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং স্পর্শকাতর এই মন্ত্রণালয়ের দায়িত্ব পান তিনি।

সাজিদ জাভিদের বাবা ১৯৬০ এর দশকে পাকিস্তান থেকে এদেশে এসে প্রথমে কাপড়ের কারখানায় শ্রমিক হন। পরে বাস চালাতেন।
জাভিদ পড়াশোনা করেন অর্থনীতি বিষয়ে। মাত্র ২৫ বছর বয়সেই মার্কিন চেজ মানহ্যাটন ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট হন তিনি।

বিশ্ববিদ্যালয়ে থাকতেই ২০ বছর বয়সে কনজারভেটিভ পার্টিতে যোগ দেন তিনি। পরবর্তীতে ব্যাংকিং পেশা থেকে পুরোদমে রাজনীতিতে জড়িয়ে পড়েন। ২০১০ সালে ব্রোমসগ্রোভ থেকে নির্বাচন করে পার্লামেন্ট সদস্য হন তিনি।

সূত্র: বিবিসি