ব্রিটেন, ভারত, ব্রাজিল চালু করলেও স্থগিতই রয়েছে যুক্তরাষ্ট্রে

অক্সফোর্ডের ভ্যাকসিনের ট্রায়াল

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৬:৫১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২০ | আপডেট: ৬:৫১:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২০

করোনাভাইরাস প্রতিরোধে অ্যাস্ট্রেজেনেকা ও অক্সফোর্ডের ভ্যাকসিন ট্রায়াল আবার শুরু করেছে ব্রাজিল। সোমবার (১৪ সেপ্টেম্বর) দেশটির স্বাস্থ্য নিয়ন্ত্রক এ সিদ্ধান্ত নেয়।

ব্রাজিলে ক্লিনিক্যাল ট্রায়ালের ব্যাপারে দ্য ফেডারেল ইউনিভার্সিটি অব সাও পাউলো এক বিবৃতিতে জানিয়েছে, পাঁচ হাজার স্বেচ্ছাসেবীর মধ্যে চার হাজার ৬০০ স্বেচ্ছাসেবীর ওপর কোনো প্রকার জটিল শারীরিক সমস্যা ছাড়াই ভ্যাকসিন ট্রায়াল করা হয়।

ভ্যাকসিন প্রয়োগের পর এক স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ায় এই ট্রায়াল স্থগিত করার পর ভারতে এর ট্রায়াল ফের শুরু হয়। অন্যদিকে সপ্তাহের শুরুতে ব্রিটেনও তৃতীয় ধাপের এই ট্রায়াল শুরু করেছে।

তবে অক্সফোর্ড ইউনিভার্সিটি ও এস্ট্রাজেনেকার করোনার টিকার পরীক্ষা এখনও স্থগিত রাখা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। ভ্যাকসিনটি সাময়িক স্থগিত করার পর এখন পর্যন্ত আমেরিকায় আর চালু করা হয়নি বলে খবর রয়টার্সের।

যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন (এফডিএ) জানিয়েছে, ব্রিটেনে এই টিকা প্রয়োগের পর একজন রোগী মারাত্মক অসুস্থ হওয়ার প্রেক্ষিতে পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল তারা।

তবে সংস্থাটি বলছে, তারা বিষয়টি নিয়ে তদন্ত করছে। তারপরই গ্রিন সিগন্যাল দিতে পারে। তবে যুক্তরাষ্ট্রে অন্যদের টিকাগুলোর পরীক্ষা শুরু হয়েছে।

বিশ্বে করোনা সংক্রমণে তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। করোনা মহামারি আকারে ছড়িয়ে পড়ার পরপরই কভিড ভ্যাকসিন আবিষ্কারে ঝাঁপিয়ে পড়ে রাশিয়া, ব্রিটেন ও চীন। দেশগুলোর বেশিরভাগ ভ্যাকসিনের এখন তৃতীয় ট্রায়াল চলছে। চূড়ান্ত ট্রায়ালের পরপরই তা জনসাধারণের জন্য উন্মুক্ত করা হবে।